• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ-ভারত ট্রান্সশিপমেন্টে কার লাভ?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ নভেম্বর ২০১৬, ১১:০১

বাংলাদেশ ও ভারতের মধ্যে আনুষ্ঠানিক ট্রান্সশিপমেন্ট চালু হলেও সুফল পাচ্ছেন না ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নদীবন্দরের ব্যবসায়ীরা। বন্দরের অবকাঠামো উন্নয়ন না করে ট্রান্সশিপপমেন্ট চালু করায় স্থানীয় ব্যবসায়ীরা জাহাজ নোঙর করতে পারছেন না। এছাড়া, বন্দরের মাঝখানে বিআইডব্লিউটিএ ওয়ার হাউস নির্মাণ করায় সৃষ্টি হচ্ছে যানজট।

গেলো ১৬ জুন, দু’দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের উপস্থিতিতে আশুগঞ্জ বন্দর দিয়ে ট্রান্সশিপমেন্ট কার্যক্রম উদ্বোধন হয়। এরপর ৪ মাসে ৩ দফায় ১ হাজার ৬শ’ মেট্রিক টন রড, ২ হাজার ৬শ’ মেট্রিক টন চাল যায় ভারতে।

ট্রান্সশিপমেন্ট চালু হওয়ায় খুশি বন্দরের ব্যবসায়ীরাও। তবে অবকাঠামো উন্নয়ন না করে ভারতীয় পণ্য খালাস করায় স্থানীয় ব্যবসায়ীরা তাদের জাহাজ ঘাটে নোঙর করতে পারছেন না। ফলে, বিকল্প ব্যবস্থায় লোড-আনলোড করতে হচ্ছে মালামাল।

এছাড়া, বন্দরের মাঝখানে বিআইডব্লিউটিএ’র ওয়ার হাউস নির্মাণ করায় ট্রাকের জট লেগেই থাকছে। আবার ভারতীয় ব্যবসায়ীরা তাদের পণ্য ঢাকা থেকে কাভার্ড ভ্যানে করে আনায় ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থানীয় ট্রাক মালিকরা।

বিআইডব্লিউটিএ’র আশুগঞ্জ বন্দরের পরিবহন পরিদর্শক জানালেন, বন্দরটি এখনো পূর্ণাঙ্গ রূপ না নেয়ায় কিছু সমস্যা হচ্ছে। তবে সময়ের সঙ্গে সব কিছুর সমাধান হবে।

তবে বিষয়টি দ্রুত করতে সরকারের প্রতি দাবি জানালেন বন্দরের ব্যবসায়ীরা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh