• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কৃষকদের জন্য ৩৭৫ কোটি টাকা দিচ্ছে এডিবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুলাই ২০১৮, ১৩:২৩

বিদ্যুৎ খাতের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে সাড়ে ৪ কোটি (৪৫ দশমিক ৪ মিলিয়ন) ডলারের সহায়তা পাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩৭৫ কোটি টাকা।

সৌর বিদ্যুতের মাধ্যমে কৃষিতে সেচ প্রকল্প জোরদার করার জন্য এই অর্থ দেয়া হচ্ছে। এর মাধ্যমে বিদ্যুৎ ব্যবস্থার দক্ষতার উন্নয়নে ঋণ হিসেবে ২ কোটি ডলার এবং বাকি আড়াই কোটি ডলার অনুদান হিসেবে দেয়া হবে।

অনুদান প্রকল্পে স্বল্পোন্নত দেশগুলোর জন্য নবায়নযোগ্য শক্তি প্রকল্প থেকে ২২ দশমিক ৪৪ মিলিয়ন ডলার এবং তিন মিলিয়ন ডলার ক্লিন এনার্জি ফান্ড থেকে দেয়া হবে।

--------------------------------------------------------
আর পড়ুন : দেশে ৩৯.৯ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত: নসরুল হামিদ
--------------------------------------------------------

এডিবির জ্যেষ্ঠ জ্বালানি বিশেষজ্ঞ এইমিং হো বলছেন, বাংলাদেশে গ্রামাঞ্চলের ক্ষুদ্র কৃষকদের জন্য উচ্চ মূল্যে ডিজেল খরচ খুবই ব্যয়বহুল। তাই যেসব অঞ্চলে গ্রিডের বিদ্যুৎ পৌঁছায়নি, সেখানে সৌর বিদ্যুৎ ব্যবহার করে সেচ প্রকল্প চালু করা বিকল্প হতে পারে।

বাংলাদেশে মোট উৎপাদিত বিদ্যুতের ৪ দশমিক ৫৮ ভাগ ব্যয় হয় সেচ প্রকল্পে। কিন্তু লোডশিডিংয়ের কারণে কৃষকদের এসময় ভোগান্তির শিকার হতে হয়।

এডিবি বলছে, বাংলাদেশের অন্তত এক কোটি ১০ লাখ কৃষক এখনও ডিজেল ইঞ্জিনের সেচের ওপর নির্ভরশীল। এর ফলে প্রতিবছরে তাদের ১০ লাখ টন ডিজেল ব্যয় করতে হয়।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম সহযোগী দাতা সংস্থাটি আশা করছে, এসব সোলার প্যানেল থেকে অন্তত ১৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। সেইসঙ্গে অন্তত ১৭ হাজার টন কার্বন ডাই অক্সাইড উৎপাদন কমিয়ে দেবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীর যেসব স্থানে কৃষকের দামে মিলবে তরমুজ
উন্নয়নে ঢাকা-থিম্পু একযোগে কাজের তাগিদ রাষ্ট্রপতির
কৃষকদের গলার কাটা বেগুন, জমিতেই পচে যাচ্ছে লাউ
বিক্রি হচ্ছে না তরমুজ, বিপাকে কৃষক
X
Fresh