• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এক হালি ডিম এখন ৩৪ টাকা!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জুলাই ২০১৮, ১০:৪৪

মাত্র ১৫ দিনেই বাজারে আবার নিজেদের অবস্থান পোক্ত করে নিয়েছে ডিম। রাজধানীর বাজারে এখন প্রায় সব ধরনের ডিম বিক্রি হচ্ছে হালিতে ৮ থেকে ১০ টাকা বেশি দামে।

রাজধানীর খুচরা বাজারগুলোতে এখন এক হালি পোল্ট্রির ডিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৪ টাকা দরে। অথচ ঈদ বা তার আগেই এই ডিমের দাম ছিল ২২ থেকে ২৬ টাকা।

অর্থাৎ মাত্র ১৫ দিনের ব্যবধানেই ডিমের দাম বেড়ে পিস প্রতি ২ টাকা।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশনের (টিসিবি) বাজার বিশ্লেষণের তথ্যমতে, এক মাসের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম বেড়েছে ১৩.২১ শতাংশ।

----------------------------------------------
আরও পড়ুন : এক সিমে সব অপারেটর চালু আগস্টে
-----------------------------------------------

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা দোকানগুলোতে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৩২ টাকায়। বাজারগুলোতে যেসব দোকান রয়েছে শুধুই ডিম বিক্রি করে তারা আবার ৩০ টাকা হালিতে বিক্রি করছে। অর্থাৎ প্রতি ডজন ফার্মের মুরগির ডিম কিনতে ভোক্তাদের খরচ করতে হচ্ছে ৯০-১০০ টাকা পর্যন্ত, যা রোজার মধ্যে ৭০-৭৫ টাকায় নেমে এসেছিল।

শামসুর রহমান নামের এক ক্রেতা আরটিভি অনলাইনকে বলেন, চার-পাঁচ দিন আগেও আমি ডিম কিনেছি ২৮ টাকা হালি। আজকে কিনলাম ৩২ টাকায়।

ডিমের দাম বাড়ার কারণ জানতে চাইলে এক দোকানী বলেন, পাইকারি বাজারে দাম বেড়ে গেছে, এ জন্য আমরাও বেশি দামে বিক্রি করছি। আমাদের এখানে কিছু করার নেই। আমরা বেশি দামে কিনছি, তাই আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, প্রতি ১০০ ডিম তারা বিক্রি করছে ৭০০ টাকায়। অর্থাৎ প্রতিটি ডিমের দাম পড়ছে সাত টাকা করে। অর্থাৎ এক হালির হিসাব করলে এটা দাঁড়ায় ২৮ টাকায়।

ঈদের ছুটিতে রাজধানীর মানুষ ছুটিতে যাওয়ার কারণে বেশ কিছুদিন ফাঁকাই ছিল ঢাকা। বন্ধ ছিল হোটেল-রেস্টুরেন্ট। তবে ছুটি শেষে সবাই যখন আবার ঢাকায় ফিরেছে এবং হোটেলগুলো খুলতে শুরু করেছে তখনই একটু একটু করে বাড়তে শুরু করে চাহিদা।

ব্যবসায়ীরা বলছেন, চাহিদা কম থাকায় ঢাকায় সে সময় সরবরাহও ছিল কম। এখন চাহিদা সরবরাহের চেয়ে বেশি হওয়ায় ডিমের দাম বেড়েছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু, সরানো হচ্ছে ডিএনসিসি কার্যালয়
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
X
Fresh