• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বইতে হবে ২০ ট্রিলিয়ন ডলার ঋণের বোঝা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ নভেম্বর ২০১৬, ২০:৫০

চলছে মার্কিন নির্বাচন। সেই জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। বিশ্ববাসীর নজরও এখন সেদিকেই। তবে আরেকটি দিকে নজর না দিলেই নয়। অনেকেই শুনে আশ্চর্য হবেন, এবার যিনি প্রেসিডেন্ট হবেন তাকে রেকর্ড পরিমাণ ঋণের বোঝা মাথায় নিয়ে দায়িত্ব গ্রহণ করতে হবে।

মঙ্গলবার ন্যাশনাল ইন্টারেস্টের প্রতিবেদনে বলা হয়েছে, কিছুদিনের মধ্যেই হোয়াইট হাউস ত্যাগ করবেন বর্তমান প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা। এরপর এখানে উঠবেন নতুন প্রেসিডেন্ট। অর্থাৎ হিলারি ক্লিনটন বা ডোনাল্ড ট্রাম্প। তবে অবাক হবার বিষয়, এদের মধ্যে যিনিই নির্বাচনে জয়ী হন না কেন, তাকে বিশাল পরিমাণ ঋণের বোঝা নিয়ে দায়িত্ব গ্রহণ করতে হবে।

ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক জানায়, নতুন প্রেসিডেন্টকে ২০ ট্রিলিয়ন ডলারের সমপরিমাণ ঋণের বোঝা মাথায় নিয়ে যাত্রা করতে হবে। বারাক ওবামা যখন ক্ষমতা গ্রহণ করেন তার চেয়ে যা প্রায় দ্বিগুণ। ১৬ মার্চ নতুন প্রেসিডেন্ট ও কংগ্রেস ঋণসীমা ওপর চুক্তিতে পৌঁছবেন। ওই সময় ঋণের পরিমাণ দাঁড়াবে ২০ দশমিক ১ ট্রিলিয়ন ডলার।

বারাক ওবামার এত পরিমাণ ঋণ রেখে যাওয়া মার্কিন ইতিহাসে রেকর্ড। মার্কিন বিজনেস সাময়িকী ব্লুমবার্গ জানাচ্ছে, ট্রাম্প বা হিলারি যিনিই প্রেসিডেন্ট হোন, তার জন্য বিষয়টি হবে ব্যাপক চ্যালেঞ্জের।

এদিকে, ট্রাম্প ও হিলারি দুজনই ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির কথা দিয়েছেন। কর নিয়ে তাদের আছে ভিন্ন দৃষ্টিভঙ্গি। এছাড়া নানা বিষয়ে তাদের রয়েছে ভিন্ন মত। এমন পরিস্থিতিতে বিষয়টি যে কারো পক্ষে মোকাবেলা করা কঠিন।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh