• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

২০২০ সালের মধ্যে ৯৯ লাখ কর্মসংস্থান: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জুন ২০১৮, ১৭:৪৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী ২০২০ সালের মধ্যে দেশের জনশক্তি খাতে প্রায় ৯৯ লাখ নতুন কর্মী যুক্ত হবে। এর মধ্যে প্রায় ২০ লাখ মানুষ চাকরি নিয়ে বিদেশে পাড়ি জমাবেন। বাকিটা হবে দেশের শ্রমবাজারে।

আজ সংসদে প্রধানমন্ত্রী তার জন্য নির্ধারিত এক প্রশ্নের জবাবে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী এই কর্মসংস্থান তৈরি হবে বলে জানান।

শেখ হাসিনা বলেন, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সময়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) লক্ষ্য ধরা হয়েছে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ; যেটা ২০২০ সালের মধ্যে ৮ শতাংশে পৌঁছাবে।

প্রধানমন্ত্রী বলেন, যুব উন্নয়ন অধিদপ্তর বেকার যুবদের দক্ষ মানবসম্পদে পরিণত করার লক্ষ্যে বিগত ৯ বছরে ২২ লাখ ৩৭ হাজার ৮৬ জন যুবককে প্রশিক্ষণ প্রদান করেছে। আত্মকর্মসংস্থানে নিয়োজিত যুবকদের জন্য প্রকল্প গ্রহণ ও ঋণ কর্মসূচির আওতায় বিগত ৯ বছরে ৫ লাখ ৮৬ হাজার ৫৯১ জনকে ৮১৬ কোটি ৩৩ লাখ ৬ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে।এবং ৫ লাখ ৮৬ হাজার ৫৯১ জন যুবক সফল স্বাবলম্বী হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

-----------------------------------------------------------
আরও পড়ুন : জুলাই থেকে ৯ শতাংশের বেশি সুদ নয় ব্যাংকে
-----------------------------------------------------------

২০০৯-১০ অর্থবছর থেকে ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এ কর্মসূচির আওতায় ২৪ থেকে ৩৫ বছর বয়সী এবং উচ্চমাধ্যমিক ও তদূর্ধ্ব শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন বেকার যুবক ও যুবমহিলাদের ১০টি সুনির্দিষ্ট মডিউলে তিন মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ প্রদানের পর জাতি গঠনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়। এ পর্যন্ত ৭ পর্বে মোট ৩৭ জেলার ১২৮টি উপজেলা ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতাভুক্ত হয়েছে। এ কর্মসূচি বাস্তবায়নের জন্য এ যাবত মোট ১ হাজার ৭২১ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এ কর্মসূচির আওতায় চলতি বছরের মার্চ পর্যন্ত মোট ১ লাখ ৬৯ হাজার ৩৩২ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এদের মধ্যে ১ লাখ ৬৬ হাজার ৯৯৭ জন সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থায় ২ বছরের অস্থায়ী কর্মে নিযুক্ত হয়েছে। অস্থায়ী কর্ম শেষে এদের মধ্যে মোট ৩৭ হাজার ৪২৩জন স্বাবলম্বী হয়েছে। এছাড়া ২ বছরের অস্থায়ী কর্মসংস্থান সমাপ্তকারী ৮৫ হাজার ৩২৪ জনের প্রত্যেককে ৪৮ হাজার টাকা করে মোট ৪০৯ কোটি ৫৫ লাখ টাকা সঞ্চয় ফেরত দেয়া হয়েছে। এর ফলে তারা ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে গড়ে উঠেছে।

আরও পড়ুন :

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ, মানতে হবে যেসব সতর্কতা
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার, মানতে হবে যেসব সতর্কতা
কোকা-কোলায় চাকরির সুযোগ, কর্মস্থল ঢাকা 
X
Fresh