• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মোবাইল ফোন সংযোজন শিল্প ধ্বংস হয়ে যাবে: বিএমপিআইএ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ জুন ২০১৮, ১২:২৪

প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে মোবাইল ফোন সংযোজনকারী প্রতিষ্ঠানের ওপর অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট আরোপ করায় প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন- বিএমপিআইএ।

শনিবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ খাতের ব্যবসায়ীরা বলেন, এই ভ্যাট আরোপের ফলে মোবাইল ফোন আমদানির চেয়ে সংযোজনে খরচ বেশি হবে। বাজেটে এ কর আরোপ করা হলে সম্ভাবনাময় মোবাইল খাত ধ্বংসের মুখে পড়বে।

গেলো বছরে শত শত কোটি টাকা ব্যয় করে বাংলাদেশে সংযোজন কারখানা স্থাপন করেছে স্যামসাং, সিম্ফনি, ওয়ালটনসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান; যাতে কর্মসংস্থান হয়েছে কয়েক হাজার মানুষের।

ব্যবসায়ীরা বলছেন, সরকারের এমন অযাচিত কর বসলে থমকে যাবে মোবাইল শিল্প খাত।

--------------------------------------------------------
আরও পড়ুন : বাজেটে ব্যাংক মালিকরা সুবিধা পেলেন, জনগণ কী পাবে?
--------------------------------------------------------

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রস্তাবিত বাজেটের সঙ্গে ভ্যাট অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপন-১৬৮ এর কয়েকটি শর্ত দেশে মোবাইল ফোন সংযোজন ও উৎপাদনশিল্পের সঙ্গে সরাসরি সাংঘর্ষিক।

বিএমপিআইএর সাবেক মহাসচিব রেজওয়ানুল হক বলেন, বিশ্বের কোনো দেশেই মোবাইল ফোন আমদানির চেয়ে সংযোজন খরচ বেশি নয়। সংযোজন খরচ বেশি হলে কোটি কোটি টাকা খরচ করে কারখানা করার ঝুঁকি কেউ নেবে না।

সমিতির তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে একটি সম্পূর্ণ মোবাইল ফোন আমদানিতে মোট ৩০ শতাংশ শুল্ক দিতে হয়; যা মোবাইল ফোন সংযোজনের ক্ষেত্রে প্রায় ১৯ শতাংশ ও উৎপাদনে ১৩ শতাংশ। ১৫ শতাংশ ভ্যাট যোগ হলে মোবাইল সংযোজনে করের পরিমাণ দাঁড়াবে ৩৪ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে বাড়তি ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানান বিএমপিআইএর সভাপতি ও বাংলাদেশে স্যামসাং ফোন সংযোজনকারী প্রতিষ্ঠান ফেয়ার ইলেকট্রনিকসের ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব।

তিনি বলেন, আশা করি সরকার অনলাইন ভ্যাট হার প্রত্যাহারের মতো এ শিল্প খাতেও বিষয়টি বিবেচনা করবেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সিম্ফনি মোবাইল ফোনের এমডি ও বিএমপিআইএর মহাসচিব জাকারিয়া শহীদ, জ্যেষ্ঠ সহসভাপতি রাকিবুল কবির, সহসভাপতি আমিনুর রশিদ, যুগ্ম সম্পাদক মেসবাহ উদ্দিন প্রমুখ।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলচ্চিত্র শিল্পীদের নির্বাচনে ভ্রাম্যমাণ আদালত (ভিডিও)
ফের পীরজাদা হারুনকে বয়কটের সিদ্ধান্ত
বাড়ল সয়াবিন তেলের দাম
শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে নিপুণের মন্তব্য
X
Fresh