• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পোশাক শিল্পে করপোরেট কর বৃদ্ধি কাম্য নয়: বিজিএমইএ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জুন ২০১৮, ১৭:৫২

আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে বাজেট প্রস্তাব করেছেন, তা ব্যবসাবান্ধব, তবে পোশাক শিল্পে করপোরেট কর বাড়ানোর যে প্রস্তাব করেছেন তা কাম্য নয়।

আজ শনিবার বিজিএমইএ ভবনে আয়োজিত প্রস্তাবিত বাজেট পরবর্তিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটে পোশাক শিল্পের করপোরেট করহার ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। আর সবুজ শিল্পের জন্য ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হয়েছে।

সিদ্দিকুর রহমান বলেন, এটা কাম্য নয়, আমরা বিষয়টি আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করবো। তবে সামগ্রিকভাবে বাজেট ব্যবসাবান্ধব। এই বাজেটে কর্মসংস্থান হবে ও বিনিয়োগ বাড়বে।

তিনি বলেন, শুধু পোশাকশিল্পের ওপর ভিত্তি করেই বাজেট হবে না। নতুন বাজেটে পোশাক শিল্পের জন্য সুখবরও নেই, খারাপ খবরও নেই। পোশাক শিল্পের জন্য সব থেকে সমস্যার বিষয় হলো ভ্যাট। ভ্যাট থাকলেই হয়রানি হবে। তাই আমরা রপ্তানি খাতকে সম্পূর্ণভাবে ভ্যাট মুক্ত রাখার দাবি জানাচ্ছি।

বিজিএমইএ সভাপতি আরও বলেন, আমাদের দাবি ছিল পোশাকশিল্প থেকে উৎস কর সম্পূর্ণ প্রত্যাহার করা। তবে বাজেটে প্রস্তাবনায় এ বিষয়ে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা নেই। এ বিষয়টিও আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান হয়ে যাবে বলে আমরা আশা করছি।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা : রিজভী
বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী কারাগারে
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
X
Fresh