• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পোল্ট্রি খাতের জন্য সুখবর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুন ২০১৮, ১৭:৪৮

বাজেটে পোল্ট্রি খাতের উদ্যোক্তাদের দাবি রেখেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে পোল্ট্রি ফিডের প্রয়োজনীয় উপকরণ সয়াবিন অয়েল কেক/ফ্লাওয়ারে শুল্ক হ্রাস করে শূন্য শতাংশ করার প্রস্তাব দিয়েছেন।

আজ বৃহস্পতিবার সংসদের বাজেট পেশকালে তিনি এ তথ্য জানান।

গেল দুই বাজেটে এই খাত করের আওতায় আসায় কাঙ্ক্ষিত বিনিয়োগ বাড়েনি বলে অভিমত উদ্যোক্তাদের। এ খাতকে টিকিয়ে রাখতে ২০২৫ সাল নাগাদ কর সুবিধা দেয়ার দাবি ছিল তাদের।

আশির দশকে পোল্ট্রি খাতে বিনিয়োগ ছিলো মাত্র ১৫শ কোটি টাকা। বর্তমানে তা ত্রিশ হাজার কোটি টাকার বেশি। তিন দশকে এ শিল্প এখন পুরোটা আত্মনির্ভরশীল। ৬০ লাখ লোকের কর্মসংস্থানের পাশাপাশি আমিষের বড় যোগান দিচ্ছে এই খাত।
--------------------------------------------------------
আরও পড়ুন : ২০৩০ সালের মধ্যে এক কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ
--------------------------------------------------------

পোল্ট্রি খাদ্যে ব্যবহার হয় ৬০ ভাগ ভূট্টা ও ২৫ ভাগ সয়াবিন মিল। ২০১৪-১৫ অর্থবছর পর্যন্ত এ খাত ছিল করমুক্ত। বর্তমানে মুরগীর খাদ্যের কাঁচামাল সয়াবিন আমদানিতে রয়েছে ১০ ভাগ এবং ভূট্টাসহ অন্যান্য উপকরণে পাঁচভাগ অগ্রিম আয়কর।

অর্থমন্ত্রী এম এ মুহিত বাজেট বক্তব্যে বলেন, কৃষির অন্যতম উপখাত এবং দেশের মানুষের আমিষের প্রধান উৎস মৎস্য, পোল্ট্রি ও ডেইরি খাতের টেকসই উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে উক্ত খাতের খাদ্য সামগ্রী ও নানাবিধ উপকরণ আমদানিতে আমরা বিগত কয়েক বছর শুল্ক ও কর অব্যাহতি দিয়ে আসছি। এই খাতে প্রদত্ত প্রণোদনা অব্যাহত রাখার পাশাপাশি পোল্ট্রি ফিডের প্রয়োজনীয় উপকরণ সয়াবিন অয়েল কেক/ফ্লাওয়ারে শুল্ক হ্রাস করে শূন্য শতাংশ এবং রেগুলেটরি ডিউটি ৫ শতাংশ প্রস্তাব করছি।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের তুলায় উৎপাদিত পোশাকের শুল্কমুক্ত বাজার সুবিধা চায় ঢাকা
বাড়ল সয়াবিন তেলের দাম
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
ডিবি পরিচয়ে সয়াবিন তেলভর্তি ট্রাক ডাকাতি, গ্রেপ্তার ৭
X
Fresh