• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এক সপ্তাহে সাড়ে ৫ হাজার কোটি টাকা বাজার মূলধন হারালো ডিএসই

আরটিভি অনলাইন ডেস্ক

  ০২ জুন ২০১৮, ১৫:৪৫
প্রতীকী ছবি

পুঁজিবাজারে এখন টানা দরপতন চলছে। মাঝে মাঝে দুই একদিন মাথা চাড়া দিয়ে উঠলেও হারাচ্ছে সূচক। পাশাপাশি কমছে লেনদেন। গেলো সপ্তাহের শেষদিনেও হয়েছে বড় দরপতন। ফলে দেশের দুই পুঁজিবাজার প্রতিনিয়ত হারাচ্ছে বাজার মূলধন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার বিশ্লেষণে দেখা যায়, শুধু গেলো সপ্তাহেই এ বাজারে মূলধন হারিয়েছে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৯ হাজার ৯৫৯ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৮৫ হাজার ৫০১ কোটি টাকা।

এ হিসাবে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৫ হাজার ৫৪২ কোটি টাকা।

অথচ গত এপ্রিলেও এই বাজার মূলধন ছিল ৪ লাখ কোটি টাকার ওপরে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার শেষ হওয়া সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৮৫ দশমিক ৮১ পয়েন্ট বা ১ দশমিক ৫৮ শতাংশ। তিন সপ্তাহের টানা পতনে ডিএসইএক্স কমেছে ৩৫০ পয়েন্টের ওপরে।

অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ৩৯ দশমিক ৮৮ পয়েন্ট বা ১ দশমিক ৯৮ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১০ দশমিক ৫১ পয়েন্ট বা দশমিক ৫২ শতাংশ। তার আগের সপ্তাহে কমে ১০২ দশমিক ৯৩ পয়েন্ট বা ৪ দশমিক ৮৪ শতাংশ।

আর ডিএসই শরিয়াহ সূচক গত সপ্তাহে কমেছে ২১ দশমিক ৩৯ পয়েন্ট বা ১ দশমিক ৭০ শতাংশ। আগের সপ্তাহে এই সূচকটি কমে ১৭ দশমিক ৮৯ পয়েন্ট বা ১ দশমিক ৪০ শতাংশ। তার আগের সপ্তাহে কমে ৪১ দশমিক শূন্য ৯ পয়েন্ট বা ৩ দশমিক ১২ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ১০২টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

মূল্য সূচকের পাশাপাশি গত সপ্তাহে ডিএসিইতে লেনদেনের পরিমাণও কমেছে। সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ৩ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৪৭১ কোটি ৫৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৮ কোটি ৫৫ লাখ টাকা বা ৩ দশমিক ৯৩ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৬৫ কোটি ১৬ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩৫৭ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৯২ কোটি ৭৮ লাখ টাকা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু, সরানো হচ্ছে ডিএনসিসি কার্যালয়
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
বাঁচানো গেল না সোনিয়াকে, বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের সবার মৃত্যু
X
Fresh