• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

উবার-পাঠাওসহ ৭ প্রতিষ্ঠানের দখলে যাচ্ছে রাইড শেয়ারিং!

শাহীনুর রহমান

  ২২ মে ২০১৮, ১০:৪০

উবার, পাঠাওয়ের মতো স্মার্টফোন নির্ভর পরিবহন সেবা আইনি বৈধতা পেয়েছে গত জানুয়ারিতে। এখন বিআরটিএ থেকে সেবাদানকারী প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে ওই প্রতিষ্ঠানগুলোকে সনদ নিতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বলছে, রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত হতে ১ মাসের বেঁধে দেয়া সময় শেষে এ পর্যন্ত ৭ প্রতিষ্ঠানের কাছ থেকে আবেদন পেয়েছে তারা।

প্রতিষ্ঠানগুলো হলো- পাঠাও লিমিটেড, সহজ লিমিটেড, চালডাল লিমিটেড, আকাশ টেকনোলজি লিমিটেড, গোল্ডেন রিং লিমিটেড ও ভাই লিমিটেড এবং উবার লিমিটেড।

বিআরটিএ’র প্রকৌশল বিভাগের সহকারী পরিচালক ফারুক আহমেদ আজ মঙ্গলবার আরটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশে নতুন চালু হওয়া অ্যাপভিত্তিক পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে গত জানুয়ারিতে এ সংক্রান্ত নীতিমালার খসড়া অনুমোদন দেয় সরকার।

ওই নীতিমালা অনুযায়ী, বিআরটিএর তালিকাভুক্তির সনদ ছাড়া কোনো প্রতিষ্ঠান রাইড শেয়ারিং হিসেবে সেবা প্রদান করতে পারবে না। এই সনদের জন্য অনলাইনে ওই প্রতিষ্ঠানগুলোকে আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে ফি বাবদ এক লাখ টাকা দিতে হবে।

আবেদনপত্র প্রাপ্তির পর বিআরটিএ এটি যাচাই-বাছাই করবে। এরপর প্রতিষ্ঠানগুলো এক বছর মেয়াদে রাইড শেয়ারিংয়ে সনদ পাবে। যা পরে নবায়ন করা যাবে। এজন্য ১০ হাজার টাকা করে গুণতে হবে প্রতিষ্ঠানগুলোকে। মোটরযান তালিকাভুক্তির জন্য বছরে মোটরসাইকেল প্রতি ৫০০ টাকা এবং অন্যান্য মোটরযানের ক্ষেত্রে এক হাজার টাকা ফি দিতে হবে।

ফারুক আহমেদ বলেন, এই মুহূর্ত পর্যন্ত ৭টি প্রতিষ্ঠান বিআরটিএর কাছে আবেদন করেছে। এখন আমরা এই প্রতিষ্ঠানগুলোর কাগজপত্র যাচাই-বাছাই করছি। যত দ্রুত সম্ভব পরীক্ষা-নিরীক্ষা শেষে কোম্পানিগুলোর সনদ ইস্যু হবে।

“এরপর ওই প্রতিষ্ঠানগুলোর অধীনে যে গাড়িগুলো থাকবে, সেগুলোর অনুমোদন দেয়া হবে।”

উল্লেখ্য, মন্ত্রিসভায় এ সংক্রান্ত নীতিমালার খসড়া অনুমোদন হওয়ার পর গত ২২ ফেব্রুয়ারি তা গেজেট আকারে প্রকাশিত হয়। ৮ মার্চ এই নীতিমালা কার্যকর হয়। এরপর ১৯ এপ্রিল জাতীয় দৈনিকগুলোতে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ও মোটরযান এনলিস্টমেন্ট সার্টিফিকেটের আবেদনের জন্য ১ মাসের সময় বেঁধে দেয় বিআরটিএ।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছাদ থেকে লাফ দিয়ে ইউটিউবার তরুণ-তরুণীর আত্মহত্যা
নিয়ম ভেঙে কলকাতার শুরুর ম্যাচেই মাঠে থাকছেন শাহরুখ
অবেশেষে ২৭২ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিচ্ছে উবার
সাইবার নিরাপত্তা রক্ষায় আবদুল রহমানের রাইডার্স ক্রিয়েশন
X
Fresh