• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাজেটের পর সঞ্চয়পত্রের সুদের হার রিভিউ: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ মে ২০১৮, ২০:২০

আমাদের সঞ্চয়পত্রের সুদের হার খুব বেশি হয়ে গেছে। এটা সমন্বয় করতে হবে। তবে সময়ের অভাবে আগামী বাজেটের আগে সঞ্চয়পত্রের সুদের হার নিয়ে কিছু করা যাচ্ছে না। আশা করছি আগামী বাজেটের পর সঞ্চয়পত্র সুদের হার রিভিউ করা হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার দুপুরে এক আলোচনা সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা বলেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), দৈনিক সমকাল ও নিউজ টোয়েন্টিফোর এই প্রাক বাজেট আলোচনার আয়োজন করে।

অর্থমন্ত্রী বলেন, ‘বাজেটে যে রাজস্ব আদায় হয়, তার ৫০ শতাংশ ব্যবসায়ীদের কাছ থেকে আসে। যদিও এটা অনেক কম। এই আদায়ের পরিমাণ ৮০ শতাংশ হওয়া উচিত। বড় বড় প্রকল্পের গুণগত মান ও দীর্ঘসূত্রিতা ও ব্যয় বৃদ্ধি নিয়ে কথা হচ্ছে। এ নিয়ে আমরা কিছু পদক্ষেপও নিয়েছি। আশা করছি আগামী বাজেটে আরও কিছু পদক্ষেপ নেয়া হবে।’

--------------------------------------------------------
আরও পড়ুন : পণ্য রপ্তানি বেড়েছে ৬.৪১ শতাংশ
--------------------------------------------------------

অর্থমন্ত্রী আরও বলেন, ‘আসছে বাজেটে মাল্টিলেবেল ট্যাক্স বিষয়ে ইতিবাচক পদক্ষেপ আসবে। এছাড়াও প্রবাসীদের দেশে বিনিয়োগে উৎসাহিত করতে কিছু কর সুবিধা দেয়ার বিষয়েও ভাবা হচ্ছে। দেশে আগ্রাসী ব্যাংকিং হচ্ছে। অনেক সময় ব্যাংকের পরিচালকরা নিজেরাই মিলেমিশে ব্যাংক থেকে ঋণ নিচ্ছে। এটা একটা সমস্যা। ব্যাংকের পরিচালক ঋণ নিতে পারবে না। এটা করা হলেও সমস্যা।’

দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক, প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ারের সঞ্চালনায় এই প্রাক বাজেট আলোচনায় আরও বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া, ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান, এনবিআর-এর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, বিশিষ্ট অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর, ব্যবসায়ী রুপালী চৌধুরী, সাবেক জ্বালানি উপদেষ্টা ম. তানিম, ডিসিসিসিআই সাবেক সভাপতি মতিয়ার রহমান, সিপিডির সিনিয়র রিচার্স ফেলো প্রফেসর মুস্তাফিজুর রহমান, আইডিএলডির সিইও আরিফ খান প্রমুখ।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কয়েক মিনিটে জুতা-কাপড় শুকাবে এই মেশিন!
অভ্যুত্থান : কবিতায় নয়, কবিতার 
ব্যাংক ঋণের সুদ বাড়ল
X
Fresh