• ঢাকা সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫

বাংলাদেশ ব্যাংকের বক্তব্যে কিছু করার নেই ফিলিপাইন সরকারের

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৫ মে ২০১৮, ১২:৫৬ | আপডেট : ০৫ মে ২০১৮, ১৬:২৯
রিজার্ভ চুরির বিষয়টি আদালতের বাইরে নিষ্পত্তি হতে পারে বলে বাংলাদেশ ব্যাংক যে বক্তব্য দিয়েছে, তাতে ফিলিপাইন সরকার বলছে, বেসরকারি রিজাল ব্যাংকের সঙ্গে এ ধরনের সমঝোতার ব্যাপারে তাদের কিছু করার নেই। 

শুক্রবার ফিলিপাইনের পাসিগ সিটিতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বার্ষিক সভা চলাকালে দেশটির অর্থ সচিব কার্লোস ডমিঙ্গুয়েজ এ তথ্য জানিয়েছেন। খবর ফিলিপাইনের অনলাইন ইনকুইরারের। 
সভায় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে তিনি বলেন, বাংলাদেশ ও বেসরকারি ব্যাংক আরসিবিসির মধ্যে যে নিষ্পত্তির কথা বলা হচ্ছে, সে ব্যাপারে আমাদের কিছু করার নেই। 

--------------------------------------------------------
আরও পড়ুন :অবশেষে ডিএসইর মালিকানা পেল চীনের প্রতিষ্ঠান
--------------------------------------------------------

আমার অভিমত হলো, এটা এখন সম্পূর্ণ তাদের (বাংলাদেশ) ও ব্যক্তি খাতের মধ্যকার বিষয়। আমাদের এখানে (ফিলিপাইন সরকার) করার কিছু নেই। সরকার এখানে তার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। আমাদের নিয়মনীতি অনুসরণ না করায় রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) আমরা জরিমানা করেছি। 

অর্থ সচিব বলেন, বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার উধাও হয়ে যাওয়ার ঘটনায় ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি) এরই মধ্যে আরসিবিসি থেকে টাকা তুলে নেয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মামলা করেছে।

‘যদি তারা (বাংলাদেশ) কোনো আইনগত ব্যবস্থা নিতে চায় তাহলে তাতে আমরা জড়িত হবো না।’

২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ওই অর্থ হ্যাকাররা চুরি করে সুইফট কোড হ্যাক করে। এসব অর্থের বেশির ভাগই ম্যানিলার ক্যাসিনোতে লাপাত্তা হয়ে গেছে। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, আদালতের বাইরে বিষয়টি মিটমাটের সুযোগ আছে।  

উল্লেখ্য, চুরি যাওয়া অর্থ থেকে ৬ কোটি ৬০ লাখ ডলার উদ্ধারের জন্য মামলা করার পরিকল্পনা ছিল বাংলাদেশের। এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে প্রায় ১ কোটি ৫০ লাখ ডলার। 

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়