• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

উন্নত দেশও আজ বাংলাদেশকে অনুসরণ করছে: জয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ এপ্রিল ২০১৮, ১৩:৩৭

তথ্য প্রযুক্তির উন্নয়নে বিশ্বের অনেক উন্নত ও উন্নয়নশীল দেশ বাংলাদেশকে অনুসরণ করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, আমাদের স্লোগান ডিজিটাল বাংলাদেশ। আমি এটা ভেবে গর্ববোধ করি- অনেক উন্নত ও উন্নয়নশীল দেশ এখন আমাদের স্লোগানকেই অনুসরণ করে চলেছে। কারণ এই স্লোগানে বাংলাদেশই প্রথম।

আজ রোববার দুপুর ১২টার দিকে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিপিও সম্মেলন বাংলাদেশ-২০১৮ উদ্বোধন করার সময় তিনি এ কথা বলেন।

স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতের অবস্থান তুলে ধরতে ঢাকায় শুরু হয়েছে এই সামিট।

তৃতীয়বারের মতো আয়োজিত এই সামিটে প্রযুক্তি ব্যবসা বিশেষ করে আউটসোর্সিং ব্যবসা পরিচালনা, ব্যবসার উন্নয়ন, বিনিয়োগ সম্পর্কে ধারণা তুলে ধরা হবে। একই সঙ্গে দেশের আউটসোর্সিং খাতকে আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরা হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : এক লাখ কর্মসংস্থান হবে বিপিও খাতে: জয়
--------------------------------------------------------

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (ব্যাক্য) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে।

অনুষ্ঠানে প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের কথা বলতে গিয়ে সজীব ওয়াজেদ জয় বলেন, তথ্য প্রযুক্তির প্রথম দশকে বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করেছে। প্রযুক্তিগত উন্নয়নে এখন আমরা গ্লোবাল লিডারে পরিণত হয়েছি। বিশ্ব থেকে অর্জন করেছি পুরস্কারের পর পুরস্কার।

একটি চিত্র তুলে ধরে তিনি বলেন, ২০০৯ সালে বাংলাদেশে এই খাতে মাত্র ৩০০ কর্মী ছিল, এখন তা ৪০ হাজার ছাড়িয়েছে। আশা করছি আগামী ২০২১ সালের মধ্যে এ খাতে এক লাখ কর্মসংস্থান হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক এই উপদেষ্টা বলেন, আইটি সেক্টরে ১০ বছর আগে বছরে আড়াই কোটি ডলারের সমান রপ্তানি করতো। এখন সেটা ৮০০ কোটি ডলার অতিক্রম করেছে। শুধু আউটসোর্সিং থেকে আয় হচ্ছে ৩০ কোটি ডলারের বেশি।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

দুইদিনের এই সামিটে দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, সরকারের নীতিনির্ধারক, গবেষক, শিক্ষার্থী এবং বিপিও খাতের সঙ্গে জড়িতরা অংশ নিয়েছেন।

আরও পড়ুন :

এসআর /সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাকা দেওয়ার অভিযোগ নিয়ে মুখ খুললেন ডিপজল
ডিএ তায়েবের জন্য যেভাবে ভোট চাইছেন মেয়ে টুনটুনি
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
রজতজয়ন্তী মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় অধ্যাপক আবদুল মজিদ কলেজ
X
Fresh