• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সঞ্চয়পত্রে সুদের হার কমছে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ এপ্রিল ২০১৮, ১৩:৪৭

সঞ্চয়পত্রে সুদের হার এখনই কমছে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেছেন, সরকার সুবিধাভোগীদের আশা-আকাঙ্ক্ষার কথা বিবেচনা করে বিভিন্ন সঞ্চয় প্রকল্পের বর্তমান সুদের হার বহাল রাখতে সর্বোচ্চ চেষ্টা করবে।

শনিবার সকালে এনএসসি টাওয়ার কমপ্লেক্স চত্বরে ‘সঞ্চয় সপ্তাহ-২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান করে এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বর্তমানে দেশে বিভিন্ন সঞ্চয় প্রকল্পের গ্রাহক সংখ্যা প্রায় দুই কোটি। তাদের আশা-আকাঙ্ক্ষা সরকারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আমরা বিভিন্ন সঞ্চয় প্রকল্পের বর্তমান সুদের হার অক্ষুণ্ন রাখতে সর্বোচ্চ চেষ্টা করবো।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক শামসুন্নাহার বেগম এ সময় উপস্থিত ছিলেন।

ব্যাংকের সঙ্গে সঞ্চয়পত্রের সুদ হারের তারতম্য থাকলেও জনগণের স্বার্থে সহসাই সমন্বয় হবে না। কারণ, এই মাধ্যমেই বিনিয়োগ করে আর্থিক নিরাপত্তা পায় সাধারণ মানুষ। বলা হয়, ব্যাংকিং খাতের সুদ হার ৬ থেকে ৭ শতাংশ।

--------------------------------------------------------
আরও পড়ুন : বাংলাদেশি পণ্যে সবচেয়ে বেশি শুল্ক নেয় যুক্তরাষ্ট্র!
--------------------------------------------------------

তবে সঞ্চয়পত্রে এই হার সর্বোচ্চ ১২ শতাংশ। উচ্চসুদ হারের কারণে সরকারের ভর্তুকি বাড়লেও সাধারণ মানুষের স্বার্থে এই হারই চালিয়ে যেতে চেষ্টা করবে সরকার।

চলতি অর্থবছরে সঞ্চয়পত্র খাত থেকে ঋণ লক্ষ্যমাত্রা ধরা হয় ৩০ হাজার ১৫০ কোটি টাকা। কিন্তু অর্থবছরের আট মাসেই বিক্রি হয়েছে লক্ষ্যের ১০ শতাংশ বেশি। বছর শেষে যা গিয়ে দাঁড়াতে পারে ৪০ হাজার কোটি টাকা। সঞ্চয়পত্রে বিনিয়োগ করলে শুল্ক ছাড়ও পাওয়া যায় বলে জানান এনবিআর চেয়ারম্যান।

বর্তমানে দেশে চার ধরনের সঞ্চয়পত্র আছে। এগুলো হলো- পাঁচ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র; তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র,পরিবার সঞ্চয়পত্র ও পেনশনার সঞ্চয়পত্র।

আরও পড়ুন :

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আ.লীগ সরকার সরকারিভাবে ইফতার বন্ধ করেছে’
রাজকুমার মুক্তির আগে নতুন সমালোচনায় শাকিব খান
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
X
Fresh