• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ডলারের পতনে চাঙা স্বর্ণ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ মার্চ ২০১৮, ১৫:৩৯

প্রায় দুই সপ্তাহের মধ্যে গতকাল সর্বোচ্চ পতনের পর বিশ্ববাজারে আবারও বেড়েছে স্বর্ণের দর। বিশেষজ্ঞরা বলছেন, প্রধান প্রধান বেশ কয়েকটি মুদ্রার বিপরীতে মার্কিন ডলার দুর্বল হয়ে যাওয়ার কারণে আজ বুধবার দামি পণ্যটির দর বেড়েছে।

রয়টার্সের খবরে বলা হচ্ছে, বুধবার আন্তর্জাতিক বাজারে আগামীতে ডেলিভারি হতে যাওয়া স্পট গোল্ড বিক্রি হয়েছে আউন্সপ্রতি এক হাজার ৩৪৭ ডলারে। গতকালের চেয়ে এই দর দশমিক ২ শতাংশ বেশি। ১৫ মার্চের পর গতকাল মঙ্গলবার একদিনে দশমিক ৬ শতাংশ দর কমে বিক্রি হয়।

আজ বুধবার মার্কিন গোল্ড বিক্রি হচ্ছে দশমিক ৩ শতাংশ বেড়ে আউন্সে এক হাজার ৩৪৬ ডলার (এক আউন্স সমান ২ দশমিক ৪৩ ভরি)। এটি আগামী এপ্রিলে ডেলিভারি দেয়া হবে।

এদিন বিশ্বের প্রধান প্রধান ৬টি মুদ্রার বিপরীতে লেনদেনের এক সূচকে ডলারের দর দশমিক ১ শতাংশ পতন হতে দেখা যায়।
--------------------------------------------------------
আরও পড়ুন: ১০ দিনেই চ্যাপ্টা ফেসবুক!
--------------------------------------------------------

মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান ইউএস গ্লোবাল ইনভেস্টরস- এর প্রধান নির্বাহী ফ্র্যাঙ্ক হোমস জানান, এ বছর স্বর্ণের দর আরও বাড়বে। এবং সেটা আউন্সপ্রতি ১৫০০ ডলারে ঠেকতে পারে। যা এখনকার দামের চেয়ে প্রায় ১১ শতাংশ বেশি।

এর পেছনে তিনি তিন কারণকে ব্যাখ্যা হিসেবে দাঁড় করান। হোমস বলেন, মূল্যস্ফীতি, মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বাড়ানো এবং ডলারের মূল্য পতন স্বর্ণের বাজারকে চাঙ্গা করবে।

প্রসঙ্গত, বিশ্ববাজারে স্বর্ণের দরের সঙ্গে সমন্বয় করে বাংলাদেশেও পণ্যটির দর বাড়ানো বা কমানো হয়। এ অবস্থায় চলতি বছর যদি আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দর বৃদ্ধি পায়, তবে দেশের বাজারেও তার প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন:

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪০০ সিসির পালসার বাজারে আসার আগেই ফাঁস হলো দাম
জয়পুরহাটে ১৬ স্বর্ণের বারসহ চোরাকারবারি আটক
স্বর্ণের দাম আরও কমলো
বিশ্বমঞ্চে বক্সিংয়ে ইতিহাস গড়েছেন বাংলাদেশি জিন্নাত ফেরদৌস
X
Fresh