• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুকের ৫ হাজার কোটি ডলার গচ্চা

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মার্চ ২০১৮, ১৩:৩৮

তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগে ফেসবুকের শেয়ার মূ্ল্য পড়ে গেছে ১০ শতাংশ। এতে করে সামাজিক যোগাযোগ মাধ্যমটি গচ্চা দিল পাঁচ হাজার কোটি ডলার। খবর রিকোডের।

নির্বাচন বিষয়ক ব্রিটিশ গবেষণা সংস্থা ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা’ পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে এমন অভিযোগ ওঠার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে বর্জনের ঝড় উঠেছে। তাতে ব্রিটিশ ও আমেরিকান রাজনীতিক থেকে শুরু করে প্রযুক্তি খাতের শীর্ষ কর্তাব্যক্তিরাও রয়েছেন।

এই তালিকায় রয়েছেন হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটনও। মঙ্গলবার তিনি এক টুইট বার্তায় লিখেছেন, হ্যাশট্যাগ ডিলিট ফেসবুক। আর এদিকে গত দুই দিনে ফেসবুকের শেয়ারের দাম কমেছে ১০ শতাংশ।

--------------------------------------------------------
আরও পড়ুন: কাওয়াসাকির নতুন চার বাইক বাজারে
--------------------------------------------------------

ফ্যাক্টসেটের তথ্য অনুযায়ী, গত শুক্রবার থেকে ফেসবুকের বাজার দর কমেছে ৫০ বিলিয়ন ডলার।

গত কয়েক বছরের মধ্যে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম এতটা কমে যাওয়া নজিরবিহীন। শুধু ফেসবুক নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও। এর মধ্যে রয়েছে গুগল, অ্যামাজান, অ্যাপল, মাইক্রোসফট ইত্যাদি।

অভিযোগ উঠেছে, ক্যামব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল ফেসবুক। ওই অ্যাপের মাধ্যমে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্য পরে ব্যবহার করা হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার কাজে। এ কাজের সঙ্গে জড়িত এক অধ্যাপক সম্প্রতি মুখ খোলায় প্রকাশ্যে এসেছে সবকিছু। এখন পুরো বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) বিভিন্ন দেশের রাজনীতিবিদেরা।

আরও পড়ুন:

এপি/ কেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে সাবেক আইজিপির ফেসবুকে পোস্ট
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
X
Fresh