• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫

একীভূত হওয়ার বছরে ৫ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ দিচ্ছে লাফার্জ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ মার্চ ২০১৮, ১৩:৪২ | আপডেট : ১৪ মার্চ ২০১৮, ১৩:৫০
বাংলাদেশে সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ হোলসিম একীভূত হওয়ার বছর শেয়ারহোল্ডারদের পাঁচ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ দিচ্ছে। আজ বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ নিয়ে পুরো বছরে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিচ্ছে। যার মধ্যে অভ্যন্তরীণ ৫ শতাংশ লভ্যাংশ আগেই দেয়া হয়েছে।

৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

২০১৭ সালে লাফার্জহোলসিমের শেয়ার প্রতি সমন্বিত আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। এসময় শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (কনসোলিডেটেড এনএভি) দাঁডিয়েছে ১৩ টাকা ১৫ পয়সা।

চূড়ান্ত লভ্যাংশের বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য আগামী ৭ জুন কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ এপ্রিল।

উল্লেখ্য, ২০১৪ সালের এপ্রিলে বৈশ্বিকভাবে লাফার্জ ও হোলসিম একীভূত হওয়ার সিদ্ধান্ত নেয়। সেই অনুযায়ী, বৈশ্বিকভাবে কোম্পানি দুটির একীভূত কার্যক্রম সম্পন্ন হয়। ফলে বিশ্বের সিমেন্ট খাতে জায়ান্ট দুই কোম্পানি এক ছাতার নিচে এসে ‘লাফার্জহোলসিম’ হিসেবে যাত্রা শুরু করে। এতে দুই কোম্পানি মিলে হয়ে যায় বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট কোম্পানি।

বৈশ্বিকভাবে একীভূত হওয়ার পর বাংলাদেশেও কোম্পানি দুটি একীভূতকরণের বিষয়টি সামনে আসে। কারণ, এ দেশেও দুই কোম্পানির আলাদা কার্যক্রম ছিল।

অনেক যাচাই-বাছাইয়ের পর অবশেষে গেলো বছরের শেষ দিকে সুখবর আসে। লাফার্জ জানায়, তারা বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেয়া টাকায় হোলসিম কিনতে রাজি।

এরপর চলতি বছরের প্রথম মাসেই আনুষ্ঠানিকভাবে একে অপরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা করে লাফার্জ-হোলসিম।

আরও পড়ুন:

এসআর /সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়