DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

যুক্তরাজ্যে কার্গো ফ্লাইট

নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও অপেক্ষা করতে হবে বিমানকে

জুলহাস কবীর
|  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৩৫ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৪৩
আকাশ পথে ঢাকা থেকে লন্ডন রুটে সরাসরি পণ্য পরিবহনের নিষেধাজ্ঞা গেলো রোববার প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য। কিন্তু এখনি সে সুযোগ পাচ্ছে না দেশের একমাত্র রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের এসিসি-ত্রি সনদ এর নবায়ন না হওয়ায় এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে সংস্থাটি।

কার্গো পরিবহনে ইউরোপিয়ান এভিয়েশন সিকিউরিটি এজেন্সির কাছ থেকে এসিসি-ত্রি সনদের নবায়ন না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে বিমানকে। তবে উপরোপিয় সংস্থাটি থেকে আসা একজন পরিদর্শক গত সোমাবার থেকে কাজ শুরু করেছে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জিএম (জনসংযোগ) শাকিল মেরাজ।
--------------------------------------------------------
আরও পড়ুন: ব্যাংকিং খাতে ঋণ অনিয়ম হচ্ছে: বাণিজ্যমন্ত্রী
--------------------------------------------------------

পণ্য পরিবহনে বিমানের পুরনো বাজারটি দ্রুতই পুনরুদ্ধারের আশা প্রকাশ করে তিনি বলেন, আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এই অডিট কাজ চলবে। আশা করছি এই অডিটে বিমান ভালোভাবেই উত্তীর্ণ হবে। কারণ অডিটে উত্তীর্ণের জন্য যে কাজগুলো করা প্রয়োজন আমরা ইতোমধ্যেই সেসব সম্পন্ন করেছি। আশা করছি মার্চের প্রথম সপ্তাহে সদন নবায়ন সম্ভব হবে এবং কার্গো পরিবহনে বিমান তার হারানো ঐতিহ্য ফিরে পাবে।

অন্যদিকে আগামীতে বিমানকে গ্রাউন্ড হ্যান্ডেলিংসহ কার্গো পরিবহনে যথেষ্ট দক্ষতার পরিচয় দিতে হবে বলে জানিয়েছেন সংস্থাটির সাবেক পরিচালক নাফিজ ইমতিয়াজ।

তিনি বলেন, অন্যদের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে যাত্রীর পাশাপাশি পণ্যপরিবহনেও বিমানকে আরও নতুন নতুন বাজার সৃষ্টি করতে হবে।

উল্লেখ্য, হজরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজের নিরাপত্তা শঙ্কা আর বহিরাগতদের অবাধ প্রবেশের অজুহাতে বছর দুয়েক আগে ঢাকা থেকে লন্ডন রুটে সরাসরি কার্গো ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাজ্য। অবশেষে রোববার তা প্রত্যাহার করে নেয় দেশটি। সেই সঙ্গে নানা চড়াই-উৎরাই পেরিয়ে বাংলাদেশ ফিরে পেয়েছে তার হারানো মর্যাদাও।

আরও পড়ুন:

এসএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়