• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রধানমন্ত্রী চালের দাম কি আর কমবে?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১৭

কৃষকদের সুবিধা দিতে চালের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার গণভবনের ব্যাংকোয়েট হলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে চালের দর বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রীকে বলা হয়, সাম্প্রতিক সময়ে চালের দাম অনেক বেড়ে গেছে। যা সাধারণ মানুষের জীবনযাপনের জন্য নাভিশ্বাস হয়ে উঠছে। এ অবস্থায় চালের দাম কমানোর ক্ষেত্রে সরকার কি পদক্ষেপ নিচ্ছে?

প্রধানমন্ত্রী বলেন, কৃষকদের সুবিধা দিতে চালের দাম কিছুটা বাড়ানো হয়েছে। যাতে কৃষকরা তাদের খরচ উঠাতে পারেন।

তবে দাম বাড়াতে ব্যবসায়ী সিন্ডিকেটও কাজ করেছে বলে উল্লেখ করেন তিনি।

হঠাৎ বন্যায় ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার পর ২০১৭ সালে দেশের বাজারে কয়েক দফা চালের দাম বৃদ্ধি পায়। মাঝে কিছুটা স্থিতিশীল ছিল। সাম্প্রতিক সময়ে আবারও চালের দাম বৃদ্ধি পাওয়ার খবর পাওয়া যায়।

শেখ হাসিনা বলেন, ব্যবসায়ীদের একটি গোষ্ঠী সিন্ডিকেট করে অনেক সময় চালের দাম বাড়িয়ে দিয়েছে। আমরা এ ধরনের সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের বহু বছর খাদ্য আমদানি করতে হয়নি। কিন্তু গত বছর দেশে হঠাৎ বন্যায় ফসলের ক্ষতি হওয়ায় আমাদের পর্যাপ্ত চাল-গম আমদানি করতে হয়েছে। আমরা এমন একটা ব্যবস্থা করতে যাচ্ছি, যেখান থেকে প্রয়োজনের সময় চালের অভাব পূরণ করা হবে।

চালের বাজারে অস্থিরতা তৈরির পেছনে মিডিয়াকেও দায়ী করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, চালের দাম বাড়াতে মিডিয়ার অবদান আছে। বাজারে যখন চালের দাম অল্প বৃদ্ধি পায়, তখন মিডিয়া সেটা বাড়িয়ে প্রচার করে। যার সুযোগ নেয় ব্যবসায়ীরা।তারা বাজারে চালের দাম বাড়িয়ে দেয়।

এসআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
X
Fresh