• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কৃষি যন্ত্রপাতি মেলায় নতুন পণ্য নিয়ে এসিআই মোটরস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১৩

কৃষি যন্ত্রপাতি ব্যবহারে, অর্থ-শ্রম-সময় বাঁচবে- এমন প্রতিপাদ্যকে সামনে রেখে ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে শুরু হয়েছে ‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা-২০১৮’। তিনদিনব্যাপী এ মেলা চলবে আগামীকাল সোমবার পর্যন্ত।

মেলায় এসিআই মোটরস এর উদ্যোগে ইয়ানমার তাদের রাইস ট্রান্সপ্লানটারসহ অন্যান্য যন্ত্রপাতি প্রদর্শনীর আয়োজন করেছে।

প্রদর্শনীতে দর্শনার্থীদের এই রাইসপ্লান্টার এর কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হচ্ছে। দর্শনার্থীদের মাঝে এসব যন্ত্রপাতি ব্যাপক সাড়া জাগায়।

এসিআই মোটরস বলছে, ইয়ানমার রাইস ট্রান্সপ্লানটার তৈরির ক্ষেত্রে শীর্ষে অবস্থান করছে। সেই সঙ্গে তাদের তৈরি কম্বাইন হারভেস্টার দিয়েও মাটিতে শুয়ে পড়া ধান কাটা সম্ভব।

কোম্পানিটির নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস বলেন, বর্তমানে কৃষিতে শ্রমিক সংকট একটি বড় সমস্যা। জমি চাষ থেকে শুরু করে ফসল কাটা পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে কৃষক ভাইদের এই ভোগান্তি পোহাতে হয়। চারা রোপন ও ধান কাটার মৌসুমে প্রায় ৪৫ শতাংশ শ্রমিক সংকট দেখা দেয় । এই শ্রমিক সংকট সমাধানের একমাত্র উপায় হচ্ছে কৃষি যান্ত্রিকীকরণ। এতে যেমন একদিকে শ্রমিক সংকটের সমাধান হয় আবার ধানের উৎপাদন খরচও কমে যায়।

এই লক্ষ্য নিয়ে এসিআই মোটরস কাজ করছে বলে জানান তিনি। সুব্রত রঞ্জন দাস বলেন, কৃষিতে নতুন ও যুগোপযোগী প্রযুক্তি আনতে এই প্রথম এসিআই মোটরস বিশ্বের এক নম্বর কৃষি যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান জাপানের ইয়ানমারের সঙ্গে যৌথভাবে কাজ শুরু করেছে। এরই ধারাবাহিকতায় একটি কর্মশালারও আয়োজন করা হয়েছে।

গত ৪ ফেব্রয়ারি এই প্রশিক্ষণ শুরু হয়। চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ইয়ানমার এই আধুনিক কৃষি যন্ত্র সম্পর্কে ট্রেনিং দিচ্ছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরিশালে মসজিদে অগ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে ৪ ইউনিট
খাদ্য নিরাপত্তা টেকসই করতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর
স্কয়ারের কসমেটিকস গোডাউনে আগুন, আড়াই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে
দেশে জন্মনিয়ন্ত্রণ কমেছে
X
Fresh