• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এ মাসেই নেপাল-ভুটানে রপ্তানি হবে কম্পিউটার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫০

চলতি বছরের মধ্যেই দেশের সব এলাকায় উচ্চগতির ইন্টারনেট পৌঁছে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার দুপুরে এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান সেন্টার) পাঁচ দিনব্যাপী দেশের বৃহৎ ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৮ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আশার কথা হলো, আমরা এ মাসেই নেপাল ও ভুটানে দেশের তৈরি কম্পিউটার রপ্তানি করব। ভবিষ্যতে এসার, ডেল স্যামসাংসহ আরও বিদেশি প্রতিষ্ঠান দেশে প্রযুক্তিপণ্য তৈরি করবে।

নবমবারের মতো আয়োজিত ডিজিটাল আইসিটি ফেয়ারের এবারের প্রতিপাদ্য বিষয় ‘ডিজিটাল লিটারেসি ফর এভরিওয়ান’। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

প্রধান অতিথির বক্তৃতায় মোস্তফা জব্বার বলেন, ‘দেশের কম্পিউটার বাজার অনেক বড় হয়েছে। একটা সময় দেশে প্রযুক্তিপণ্য আসতে সময় লাগত, এখন আর সময় লাগে না। মানুষ দ্রুত প্রযুক্তিপণ্য হাতে পাচ্ছে। ৫৬০ জিবিপিএস ইন্টারনেট বর্তমানে ব্যবহার করা হচ্ছে। আমাদের ইন্টারনেট রয়েছে ১৭০০ জিবিপিএস।

--------------------------------------------------------
আরও পড়ুন: ব্যাংকে একই পরিবারের ৪ পরিচালক, কার্যকরের নির্দেশ
-------------------------------------------------------

মন্ত্রী বলেন, ‘আপনারা জানলে নিশ্চয়ই অবাক হবেন বাংলাদেশে তৈরি একটি অ্যান্টিভাইরাস থাইল্যান্ডের পুলিশ ব্যবহার করে। বিশ্বের কমপক্ষে ১৮টি মোবাইল ফোন অপারেটর বাংলাদেশের তৈরি বিলিং সফটওয়্যার ব্যবহার করে।

কম্পিউটার সিটি সেন্টারের সভাপতি তৌফিক এহেসান বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার খাত হিসেবে ঘোষণা করেছে। বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বরাদ্দ বেড়েছে দ্বিগুণের বেশি।

এসময় আরো উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও ইউনিভার্সিটি এশিয়া প্যাসিফিক এর উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, এফবিসিসিআই এর সভাপতি মো. শফিউল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক প্রমুখ।

আরও পড়ুন:

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু 
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
হিলি স্থলবন্দর দিয়ে সোমবার থেকে আমদানি-রপ্তানি শুরু
X
Fresh