• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সঞ্চয়পত্রের সুদহার নিয়ে ভাবছে সরকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জানুয়ারি ২০১৮, ১৯:৪৮

সঞ্চয়পত্রের সুদহার বাড়বে নাকি কমবে তা নিয়ে সরকার ভাবছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর হোসেন হলে মুদ্রানীতি ঘোষণার সময় তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এস কে সুর বলেন, সঞ্চয়পত্রের সুদহার তো আমরা নির্ধারণ করি না। এটা নির্ধারণ করে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। বাংলাদেশ ব্যাংক সঞ্চয়পত্রের রেট সমন্বয় করার পরামর্শ দিয়ে আসছে। সরকার বিষয়টি নিয়ে গুরুত্বসহকারে ভাবছে। সরকার বলছে এ ব্যাপারে কিছু একটা করতে হবে।

নতুন মুদ্রানীতিতে বিনিয়োগ ও উৎপাদন কর্মকাণ্ডে প্রবৃদ্ধি গতিশীলতা বজায় রাখতে অভ্যন্তরীণ ঋণের যোগান প্রবৃদ্ধিতে সংকোচন না এনে আগেকার ১৫ দশমিক ৮ শতাংশ মাত্রায় অপরিবর্তিত রাখা হয়। যা অনধিক ৬ শতাংশ মূল্যস্ফীতিতেও দেশজ উৎপাদনে প্রকৃত প্রবৃদ্ধির ৭ দশমিক ৪ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পর্যাপ্ত হবে।

এ পর্যায়ে বাংলাদেশ ব্যাংকের রেপো ও রিভার্স রেপো নীতি সুদহার আগের পর্যায়ে ৬ দশমিক ৭৫ ও ৪ দশমিক ৭৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে।

গভর্নর ফজলে কবির এসময় বলেন, বাংলাদেশ ব্যাংকের প্রথম কাজ হলো সরকারের জিডিপি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সহায়ক মুদ্রানীতি ঘোষণা করা। সেটাকে লক্ষ্য রেখেই নতুন মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে যাতে মূল্যস্ফীতি সহনীয় মাত্রায় থাকে, সে বিষয়টিকেও গুরুত্ব দেয়া হয়েছে।

নতুন মুদ্রানীতিতে মেয়াদী ঋণ বা অর্থায়নের ক্ষেত্রে ব্যাংকের চেয়ে পুঁজিবাজারকে প্রাধান্য দেয়ার কথা জানানো হয়।

এ বিষয়ে গভর্নর বলেন, এখন থেকে কর্পোরেট গ্রাহকদের মেয়াদী ঋণের ক্ষেত্রে ব্যাংকের নির্ভরতা কমিয়ে আনতে হবে। এর বিপরীতে পুঁজিবাজার থেকে বন্ড ইস্যু করে অর্থ উত্তোলন করতে হবে। এজন্য কর্পোরেট গ্রাহকদের উৎসাহ ও সহায়তা প্রদানে ব্যাংকগুলোকে সক্রিয় থাকার কথা বলেন তিনি।

আরও পড়ুন:

এসআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আ.লীগ সরকার সরকারিভাবে ইফতার বন্ধ করেছে’
রাজকুমার মুক্তির আগে নতুন সমালোচনায় শাকিব খান
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
X
Fresh