• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আমানত ফেরত দিতে পারছে না ফারমার্স ব্যাংক : অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জানুয়ারি ২০১৮, ২১:১৭

তারল্য-সংকটের কারণে এখন ফারমার্স ব্যাংক গ্রাহকদের আমানত ফেরত দিতে পারছে না। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরুর পর প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য সেলিম উদ্দিনের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী এই তথ্য জানান।

আবুল মাল আবদুল মুহিত জানান, কার্যক্রম শুরু করার পর থেকে রেগুলেটরি ও প্রুডেনশিয়াল নিয়মকানুন মানতে অনীহা এবং পর্ষদ ও ব্যবস্থাপনা পর্যায়ে বিভিন্ন অনিয়মের কারণে ফারমার্স ব্যাংকের আর্থিক ভিত্তি ক্রমে দুর্বল হতে থাকে। এই বিষয়ে বিভিন্ন সময় বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিলেও সার্বিক অবস্থার উন্নতির পরিবর্তে ক্রমাবনতি হতে থাকে।

তিনি আরও জানান, ব্যাংকটির আর্থিক অবস্থা বিভিন্নভাবে প্রকাশিত হওয়ায় আমানতকারীরা ব্যাংক থেকে আমানত উঠিয়ে নিতে থাকে। ফলে তারল্য-সংকটের সৃষ্টি হয়। এই তারল্য-সংকটের কারণে উদ্ভূত সমস্যা মোকাবিলা করতে বাংলাদেশ ব্যাংক সরকারের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ অব্যাহত রেখেছে।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফজিলাতুননেসা বাপ্পির প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে প্রচুর অর্থ বিদেশে পাচার হয়ে যাচ্ছে বলে বিভিন্ন রাজনৈতিক দল ও গবেষণা প্রতিষ্ঠান থেকে যে দাবি করা হচ্ছে, তা তথ্যভিত্তিক নয়। পাচারের এই ধরনের প্রাক্কলন গত কয়েক বছরে দেশের বাজারে বৈদেশিক মুদ্রার বিদ্যমান তারল্য বাস্তবতার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

তবে দেশ থেকে অর্থপাচারের মাত্রা যাই হোক না কেন, পাচারের সম্ভাব্য উৎসগুলো বন্ধ করার বিষয়ে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো একযোগে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
‘জনগণের আমানতকে যারা খেলা মনে করে তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত’
এক্সিম ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন পদ্মার আমানতকারীরা
সৌদি ফেরত যাত্রীর ব্যাগে মিলল কোটি টাকার স্বর্ণ
X
Fresh