• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সর্বজনীন উন্নয়ন

ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৩ জানুয়ারি ২০১৮, ১৫:৩৮

সর্বজনীন উন্নত সূচক প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ)।

অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে এই ফোরাম।

তালিকায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ৩৪ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশ।

উন্নয়নের তিনটি মাপকাঠিতে করা এই তালিকাকে বলা হচ্ছে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স বা সর্বজনীন উন্নয়ন সূচক।

গতকাল প্রকাশিত এই তালিকা অনুযায়ী সর্বজনীন উন্নয়নে সবার ওপরে রয়েছে নরওয়ে। সার্বিক ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্সে দেশটির স্কোর ৬.০৮। এর পর রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও ডেনমার্ক।

উন্নত বিশ্বের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ২৩ নম্বরে। অন্যদিকে উদীয়মান অর্থনীতির দেশগুলোর তালিকায় সবার ওপর রয়েছে লিথুয়ানিয়া।

প্রতিবেদনে বলা হয়, হিসাব-নিকাশে অর্থনৈতিক অগ্রগতি হলেও উন্নত ও উন্নয়নশীল বিশ্বে ক্রমাগতভাবে ধনী গরিবের বৈষম্য বেড়েই চলেছে। ফলে অর্থনৈতিক উন্নয়নের সুফল সবার কাছে পৌঁছাচ্ছে না। এর ফলে নতুন একটি মডেল ধরে উন্নয়নকে সংজ্ঞায়িত করার সময় এসেছে। যা হবে সর্বজনীন ও টেকসই।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, জনগণের জীবনমান, পরিবেশ সংরক্ষণ ও ভবিষ্যৎ প্রজন্মের ঋণের বোঝার মতো সূচক বিবেচনায় নিয়ে এই তালিকা করা হয়েছে।

উন্নত ২৯টি দেশ ও উদীয়মান অর্থনীতির ৭৪টি দেশের তালিকা দেয়া হয়েছে। উদীয়মান অর্থনীতির মধ্যে ভারত ৬২তম, পাকিস্তান ৫২তম ও শ্রীলঙ্কা ৪০তম অবস্থানে রয়েছে।

আরও পড়ুন

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
X
Fresh