• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাইসাইকেল রপ্তানি আরো বেড়েছে

শাহীনুর রহমান

  ০৮ জানুয়ারি ২০১৮, ১৩:৩০

বিশ্ববাজারে ক্রমেই শক্তিশালী অবস্থান করে নিচ্ছে বাংলাদেশের তৈরি বাইসাইকেল। এক দশক আগেও দেশের চাহিদা মেটাতে বাইসাইকেল আমদানি করতে হতো। কিন্তু এখন সে চিত্র পাল্টে গেছে। দেশ থেকে এখন বছরে বছরে বাড়ছে বাইসাইকেলের রপ্তানি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবির) হালনাগাদ তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রপ্তানি আরো বেড়েছে। জুলাই-ডিসেম্বর মেয়াদে এ দেশ থেকে চার কোটি আট লাখ ডলারের সাইকেল রপ্তানি হয়েছে।

আগের বছরের একই সময়ে রপ্তানি হয়েছিল তিন কোটি ৭২ লাখ ডলারের সাইকেল। সে হিসেবে ছয় মাসে রপ্তানি বেড়েছে প্রায় ১০ শতাংশ।

এই শিল্প সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে মেঘনা গ্রুপ ছাড়া জার্মান-বাংলা, আলিতা, নর্থবেঙ্গল, এইস বাইসাইকেল লিমিটেড, ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল কোম্পানি, সিরাজ বাইসাইকেল লিমিটেডসহ অনেক প্রতিষ্ঠান সাইকেল উৎপাদন করে থাকে। এসব বাইসাইকেলই বিদেশে রপ্তানি হচ্ছে।

তারা বলছেন, আগামী ১০ বছরের মধ্যে তৈরি পোশাকের মতো গোটা ইউরোপের বাজারও দখল করে নেবে বাংলাদেশের সাইকেল।

বর্তমানে বাংলাদেশের উৎপাদিত বাইসাইকেল ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বিশ্বের বেশ কয়েকটি দেশে রপ্তানি হচ্ছে। কয়েক বছর আগেও সাইকেল রপ্তানিতে শীর্ষ ৫টি দেশের মধ্যে একটি ছিল বাংলাদেশ। গেলো বছর সেটি তৃতীয় অবস্থান দখল করে।

ভারত, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়াসহ আরো কয়েকটি দেশে বাংলাদেশের বাইসাইকেল রপ্তানি হচ্ছে।

এক হিসাবে দেখা যায়, ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে আমদানিকৃত বাইসাইকেলের ১১ শতাংশ বাংলাদেশ থেকে আমদানি করা হয়েছে।

প্রাণ-আরএফএলের দুরন্ত বাইক (রপ্তানি) এর ডেপুটি ম্যানেজার মিজানুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, বাংলাদেশি বাইসাইকেলের চাহিদা বিশ্ববাজারে দিন দিন বাড়ছে। এ শিল্পের ভবিষ্যৎ অনেক ভালো। ইউরোপের বাজারে চাহিদা সবচেয়ে বেশি। সেই সুযোগটিই আমরা কাজে লাগাচ্ছি।

তিনি আরো বলেন, গত কয়েক বছরে সাইকেল রপ্তানিতে প্রাণ-আরএফএল শতভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে। আগামীতেও উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। এ লক্ষ্যে নতুন বছরে আমাদের কোম্পানি নতুন নতুন পণ্য এনেছে।

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুরু
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
নেসলের শিশুখাদ্য নিয়ে ভয়াবহ তথ্য
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
X
Fresh