• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তরুণরাই দেশকে এগিয়ে নিচ্ছেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ ডিসেম্বর ২০১৭, ১৮:৩৫

তরুণ সমাজই দেশকে এগিয়ে নিচ্ছেন। দেশকে আমরা ডিজিটাল ওয়ার্ল্ডের একটি শ্রেষ্ঠ দেশ বলে মনে করি। সেখানেও দেখি নেতৃত্বের আসনে বসে আছে যুব সমাজের প্রতিনিধিরা। তাদের হাতে দেশের ভবিষ্যৎ। তাদের হাতে দেশ আরো এগিয়ে যাবে। মন্তব্য করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ রোববার বিকেলে রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন এবং ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’-শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের দেশে রাজস্ব কম, চাহিদা বেশি। সে একটা অপবাদ এখনো আছে। কিন্তু এতে পরিবর্তন আসছে। এ পরিবর্তন অত্যন্ত লক্ষ্যণীয়। যারা আয়কর দিতেন তাদের সংখ্যা ১৪ লাখ ছিল। সেটা এখন ৩০ লাখের কাছাকাছি হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, সবচেয়ে খুশির বিষয় হলো যারা এখন নতুন কর দিচ্ছেন তাদের বেশির ভাগের বয়স ৪০ বছরের নিচে। অর্থাৎ আমাদের দেশের যুব সমাজ মনে করে রাষ্ট্র তাদের জন্য কিছু করছে। সুতরাং রাষ্ট্রের জন্য কিছু করা উচিত। রাষ্ট্রের এসব কাজ বর্ধনের জন্যে তারা রাষ্ট্রকে সাহায্য করতে এগিয়ে আসছেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, সরকার চালাতে যে রসদের প্রয়োজন হয় তা সরবরাহ করে ব্যবসায়ী ও প্রতিষ্ঠান। তাদের আজ আমরা সম্মানিত করছি। তিনি জনকল্যাণমূলক কাজ করতে রাজস্ব প্রদান করার মাধ্যমে সরকারকে সহযোগিতা করায় তাদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় জাতীয় পর্যায়ে উৎপাদন, ব্যবসায় ও সেবা এ তিনটি ক্যাটাগরিতে ৯টি প্রতিষ্ঠান এবং বৃহত্তর ঢাকা জেলার ২৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ভ্যাট অনার কার্ড প্রদান করা হয়।

এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআইসহ কয়েকটি ব্যবসায় সংগঠন, ইআরএফ, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, তথ্য অধিদপ্তর, চলচিত্র প্রকাশনা অধিদপ্তরকে সম্মাননা দেওয়া হয়।
এছাড়া ইলেকট্রনিক, প্রিন্ট, অনলাইন ও রেডিও ক্যাটাগরিতে এনবিআর সেরা রিপোর্টার সম্মাননা দেওয়া হয়। ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় পর্যায়ে ৯টি ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে এবার সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, এফবিসিসিআই এর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।
সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। মুল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
বিশ্বমঞ্চে ‘আই-পপ’ নিয়ে ভারতীয় ৪ তরুণী
চলন্ত মেট্রোতে রং মেখে দুই তরুণীর কাণ্ড, অতঃপর...
X
Fresh