• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পদ্মা সেতুর রেল সংযোগে চুক্তি ডিসেম্বরে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ নভেম্বর ২০১৭, ১৯:৪৪

পদ্মা সেতুর রেল সংযোগে আগামী ডিসেম্বরে চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে চুক্তি হবে বলে জানিয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম।

রোববার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ২৬ কোটি ডলারের এক ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের সর্ববৃহৎ অবকাঠামো পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক অর্থায়নে রাজি হয়েছে। আগামী ডিসেম্বরে চীনের সঙ্গে ৩১৫ কোটি মার্কিন ডলারের ঋণচুক্তি হচ্ছে।

পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের মূল অর্থায়নকারী চীনের এক্সিম ব্যাংক ঋণচুক্তিতে আগ্রহ দেখাচ্ছে না বলে সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে ইআরডি সচিব বলেন, রেল সংযোগ প্রকল্প নিয়ে অনেক সংবাদ প্রকাশিত হয়েছে। এগুলোর কোনো ভিত্তি নেই বলে আমি মনে করি। আপনাদের বলতে পারি আগামী ডিসেম্বর মাসেই পদ্মায় রেল সংযোগ প্রকল্পে চীনের সঙ্গে ঋণচুক্তি হবে। এই চিন্তাকে সামনে রেখে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) সাড়ে চার হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

প্রকল্প অনুযায়ী, ঢাকার গেণ্ডারিয়া থেকে শুরু হয়ে পদ্মা সেতু দিয়ে রেললাইনটি গিয়ে শেষ হবে যশোরে। ১৬৯ কিলোমিটার দীর্ঘ এ রেললাইন নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার ৯৮৯ কোটি টাকা। এর মধ্যে চীন থেকে ঋণ পাওয়া যাবে ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা। আর বাকি ১০ হাজার ২০০ কোটি টাকা আসবে রাষ্ট্রীয় কোষাগার থেকে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেললাইনে উঠে গেল বাস, প্রাণে বাঁচল হাজারও যাত্রী 
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
যে কারণে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল
X
Fresh