• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

৫২ বছর পর খুলনায় এলো ‘বন্ধন’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ নভেম্বর ২০১৭, ১৬:৪২

বাণিজ্যিকভাবে কলকাতা থেকে যাত্রী নিয়ে খুলনায় এসেছে বন্ধন এক্সপ্রেস। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় এটি খুলনায় পৌঁছায়। দেড় ঘণ্টা বিরতির পর এটি আবারো কলকাতার উদ্দেশে রওনা দিয়েছে।

ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা খুলনা স্টেশন থেকে বাণিজ্যিকভাবে বন্ধন এক্সপ্রেসের যাত্রার উদ্বোধন করেন।

এর মাধ্যমে দীর্ঘ ৫২ বছর পর খুলনা-কলকাতা রুটে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হলো।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ট্রেন চালুর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে। বাণিজ্যের সম্প্রসারণ ঘটবে। রোগী ও বৃদ্ধদের যাতায়াতে সুবিধা হবে। অসুস্থ ও বৃদ্ধদের ভিসা সহজ করা হবে। সরাসরি ট্রেন চালুর ফলে যাত্রীদের দুর্ভোগও অনেকটা কমবে। এছাড়া ভিসা সহজ করার জন্য অচিরেই খুলনায় সহকারী ভারতীয় দূতাবাস খোলা হবে।

ট্রেনটিতে আসন সংখ্যা রয়েছে ৪৫৬টি। এর মধ্যে বৃহস্পতিবার প্রথম দিনের জন্য ২৫৩টি টিকিট বিক্রি হয় এবং এই যাত্রী নিয়েই ট্রেনটি কলকাতার উদ্দেশে রওনা হয়েছে। এর আগে ৫৩ জন যাত্রী নিয়ে এটি খুলনায় আসে।

খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার (গ্রেড-১) মানিক চন্দ্র সরকার বলেন, ৯ নভেম্বর খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেসের যাত্রার উদ্বোধন করা হয়। সেদিন যাত্রী ছিল না। আজ যাত্রী নিয়ে বন্ধন এক্সপ্রেস বাণিজ্যিকভাবে খুলনা থেকে যাত্রা শুরু করে।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের কারণে খুলনা ও কলকাতার মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছিল।

৯ নভেম্বর সকাল সোয়া ১১টায় দিল্লি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ঢাকা থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কলকাতা থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বন্ধন এক্সপ্রেসের পরীক্ষামূলক যাত্রার উদ্বোধন করেন।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
গণবিজ্ঞপ্তির আগেই বদলির প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষকদের মানববন্ধন
৭ ঘণ্টা পর ঢাকা-খুলনা রুটে ট্রেন চলাচল স্বাভাবিক
ময়মনসিংহে ইন্টার্ন চিকিৎসকদের মানববন্ধন 
X
Fresh