• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংকের দাপটে আজও চাঙ্গা শেয়ারবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ নভেম্বর ২০১৭, ১৬:০৭

সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবারও দেশের শেয়ারবাজার ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ করেছে। এদিন সূচক ও লেনদেনে আরো গতি পেতে দেখা যায়।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স শুরুতে উত্থানে থাকলেও ২৫ মিনিট পর কমতে থাকে। এরপর দেড় ঘন্টা পর থেকে ব্যাংক ও আর্থিক খাতের ক্রয় চাপে বাড়তে থাকে সূচক।

বুধবার সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৫ কোটি টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২২৯ পয়েন্টে।

লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে সিটি ব্যাংক। এরপরে আছে গ্রামীণফোন, ঢাকা ব্যাংক, উত্তরা ব্যাংক, ওয়াইম্যাক্স, ইউসিবি, এক্সিম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, বিবিএস ক্যাবলস ও লংকাবাংলা ফাইন্যান্স।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেনের শীর্ষ ২০ কোম্পানির ১২টিই ছিল ব্যাংক খাতের। এই ১২ ব্যাংকের লেনদেন হয়েছে প্রায় ২২০ কোটি টাকা। যা মোট লেনদেনের প্রায় ৩০ শতাংশ। সিটি ব্যাংকের এদিন লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। এছাড়া ঢাকা ব্যাংক ও উত্তরা ব্যাংকের লেনদেন হয়েছে যথাক্রমে ২৬ কোটি ও ২৫ কোটি টাকা।

এর আগের দিন মঙ্গলবার ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১২৯ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৭৪৪ কোটি ৫০ লাখ ৩৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ কোটি ৯ লাখ ৭৬ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৯৬ পয়েন্টে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশে সংকট বাড়বে জনতা ব্যাংকের
পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
কুকি-চিনের হাতে অপহৃত সেই ব্যাংক ম্যানেজারকে বদলি
সুপার লিগ নিশ্চিত শাইনপুকুর ও প্রাইম ব্যাংকের
X
Fresh