• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘বিদেশে চাকরি পাবে এক লাখ গাড়িচালক’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ নভেম্বর ২০১৭, ১৭:৪৪

বিশ্বের বিভিন্ন দেশে গাড়িচালকসহ বিভিন্ন পেশার দক্ষ কর্মীর ব্যাপক চাহিদা রয়েছে। এর প্রেক্ষিতে সরকার দক্ষ গাড়িচালক তৈরি করার উদ্যোগ নিয়েছে। আগামী পাঁচ বছরে এক লাখ দক্ষ গাড়িচালক তৈরি করে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। জানালেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড.নমিতা হালদার।

তিনি বলেন, দেশ-বিদেশে গাড়িচালকদের চাহিদা দিন দিন বাড়ছে। এজন্য অর্থ মন্ত্রণালয়ের সহায়তায় স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রজেক্টের (এসইআইপি) আওতায় এক লাখ দক্ষ গাড়িচালক তৈরি করে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

জানা গেছে, গত ২২ অক্টোবর থেকে ১০০ জন ড্রাইভিং প্রশিক্ষক তৈরির লক্ষ্যে প্রথম ব্যাচের ২০ জনকে চার দিনব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়। প্রতি ব্যাচে ২০ জন করে ১০০ প্রশিক্ষক তৈরি করা হবে। এই কর্মসূচি বাস্তবায়নে মন্ত্রণালয়ের আওতাধীন, বিএমইটি, বিআরটিএ, বিআরটিসি, পরিবহন পুলসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অংশীদারত্ব নিশ্চিত করা হবে।

এসব প্রতিষ্ঠানের ১০০ জন অভিজ্ঞ প্রশিক্ষক মোটর ড্রাইভিং উইথ বেসিক মেইনটেন্যান্স এবং ভেহিক্যাল ড্রাইভিং প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে এক লাখ ড্রাইভারকে বিদেশে কর্মসংস্থানের উপযোগী করে তুলবে।

সূত্র জানায়, চলতি বছর অক্টোবর পর্যন্ত মোট ৮ লাখ ৩৪ হাজার ৭৭ জন কর্মী বিদেশ গেছেন। এরমধ্যে অক্টোবর মাসে গেছেন মোট ৯৮ হাজার। এর মধ্যে জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সৌদি আরবে গেছেন চার লাখ ৬২ হাজার ৭১৩ জন, কাতারে ৯০ হাজার ৪৪০ জন, ওমানে ৭৪ হাজার ৯৪৩ জন, কুয়েতে ৪২ হাজার ৩১ জন, সিঙ্গাপুরে ৩৪ হাজার ৪০৫ জন এবং বাহরাইনে ১৮ হাজার ৪১০ জন।

বাংলাদেশ থেকে জাপান, গ্রিস, ইতালি, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, মরিশাস, মিশর, জর্ডান, স্পেন, ওমান, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, ব্রুনাই, থাইল্যান্ড, মালদ্বীপ, হংকংসহ আরো কয়েকটি দেশ নারী গৃহকর্মীসহ দক্ষ ও আদা দক্ষ কর্মী নেয়ার ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে।

এসব দেশ ডাক্তার, নার্স , ইঞ্জিনিয়ার, কৃষি ও নির্মাণ কর্মী, নিরাপত্তা কর্মী, ব্যাংকিং, মৎস্য আহরণ কর্মী, সেলসম্যান, ট্যুরিজম, গৃহকর্মী, গাড়ি চালক, গার্মেন্টস কর্মীসহ বিভিন্ন পদে বিপুল সংখ্যক বাংলাদেশি কর্মী নেয়ার জন্য বিদেশে বাংলাদেশের স্থানীয় দূতাবাসের শ্রম উইংয়ে যোগাযোগ করেছে।

এদিকে, মালয়েশিয়ায় বাংলাদেশি অবৈধ অভিবাসীদের বৈধ করতে রিহায়ারিং ও কর্মী প্রেরণ নিয়ে কূটনৈতিক তৎপরতা আরো জোরদার করার নানা উদ্যোগ নেয়া হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত মালয়েশিয়ায় রিহায়ারিং করার মাধ্যমে বাংলাদেশি অবৈধ অভিবাসীদের বৈধ করা যাবে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ, মানতে হবে যেসব সতর্কতা
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার, মানতে হবে যেসব সতর্কতা
কোকা-কোলায় চাকরির সুযোগ, কর্মস্থল ঢাকা 
চাকরির সুযোগ দেবে ইবনে সিনা, নেবে একাধিক
X
Fresh