• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে সিএসই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ অক্টোবর ২০১৭, ১৮:২৫

শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। ২০১৬-১৭ অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে। জানালেন সিএসই চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন।

রোববার সিএসইতে আয়োজিত ২২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এ সময় সিএসই ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার, ডেপুটি জেনারেল ম্যানেজার গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

আব্দুল মোমেন বলেন, ক্যাপিটাল মার্কেট হলো এমন একটি মার্কেট যেখানে সব ধরনের মানুষ অংশগ্রহণ করতে পারে। আমাদের এই ক্যাপিটাল মার্কেট ইনভেস্টমেন্টের জন্য খুব ভালো জায়গা। তাই সাধারণ ব্যক্তিদের মার্কেটমুখী করতে এবং ইনভেস্টমেন্ট বাড়াতে কাজ করছে সিএসই।

সিএসই চেয়ারম্যান বলেন, সমাপ্ত বছরে সিএসই গত কয়েক বছরের তুলনায় মুনাফায় ফিরেছে। গত বছর প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩২ পয়সা। যা এবার বেড়ে হয়েছে ৫৫ পয়সা। এই মুনাফার অংশ হিসেবেই আমরা শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছি। মুনাফার বাকি অংশ রাখা হয়েছে সিএসই’র ব্যবসা উন্নয়নের জন্য।

সংবাদ সম্মেলনে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তুলনায় সিএসই’র আয় অনেক কম। এর অন্যতম কারণ সিএসই’র ট্রেকহোল্ডার কম। এছাড়া ডিএসই ও সিএসই’র দ্বৈত ট্রেকহোল্ডাররা ডিএসই কেন্দ্রিক। এই সমস্যা কাটিয়ে উঠতে সিএসই ট্রেকহোল্ডার শাখা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে বিএসইসি’র অনুমোদন সাপেক্ষে ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় শাখা খোলার পরিকল্পনা রয়েছে।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh