• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দেশব্যাপী আয়কর মেলা শুরু বুধবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ অক্টোবর ২০১৭, ১৫:৪১

আগামী বুধবার শুরু হচ্ছে দেশব্যাপী জাতীয় আয়কর মেলা। টানা অষ্টমবারের মতো এ মেলা শুরু হচ্ছে। ঢাকাসহ সব বিভাগীয় শহর, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলা শহরে এটি অনুষ্ঠিত হবে। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে এক সপ্তাহ, জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলা শহরে দুই দিন এবং ৭১টি উপজেলায় একদিন (ভ্রাম্যমাণ) এ মেলা অনুষ্ঠিত হবে।

আয়কর মেলা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আয়কর মেলার মাধ্যমে চলমান রাজস্ব সংস্কৃতি আরো সুসংহত হবে। গত অর্থবছরে যেভাবে ই-টিআইএনের সংখ্যা বেড়েছে, তাতে এবার আমরা বেশি আয়কর রিটার্ন আশা করছি। এটা দিন দিন বাড়বে।

তিনি বলেন, আয়কর প্রদানে আমাদের তরুণ সমাজ আরো এগিয়ে আসবে। যারা কর জালের বাইরে আছেন তারাও এগিয়ে আসবে।

নজিবুর রহমান বলেন, ইতোমধ্যে ই-টিআইএন নিবন্ধন ৩১ লাখ ছাড়িয়েছে। এবার আমরা আরো ৫ লাখ টিআইএন বাড়াতে চাচ্ছি। এছাড়া অনলাইন রিটার্ন ও ই-পেমেন্টকে জনপ্রিয় করার চেষ্টা করছি।

জানা গেছে, এবারও রাজধানীর আগারগাঁওয়ের নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। মেলায় নতুন করে আয়করের খাতায় নিবন্ধিত হতে অনলাইনে কর সনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন নেওয়া যাবে। এছাড়া করদাতারা তাদের আয়কর রিটার্ন জমা দেওয়া ও প্রযোজ্য কর পরিশোধ করতে পারবেন।

মেলায় আয়কর কর্মকর্তাদের কাছ থেকে সব ধরণের আয়কর সেবা নেওয়া যাবে। বড় অঙ্কের রাজস্ব আহরণের লক্ষ্যে আয়কর মেলায় থাকছে কর তথ্য ও সেবা কেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশনের ব্যবস্থা। রিটার্ন দাখিলের জন্য থাকবে ই-পেমেন্টের আলাদা বুথ। থাকছে ব্যাংকিং সুবিধাও। এ ছাড়া মেলায় সংশ্লিষ্ট করদাতারা রিটার্ন জমা দেওয়ার পাশাপাশি কর সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর ও তথ্য পাবেন।

২০১০ সালে প্রথম আয়কর মেলা শুরু হয়। সর্বশেষ ২০১৬ সালে আয়কর মেলায় সেবা নিয়েছেন নয় লাখ ২৯ হাজার ব্যক্তি, যা তার আগেই বছরের চেয়ে এক লাখ ৭২ হাজার বেশি।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বংশমর্যাদায় এক গরুর দাম কোটি টাকা!
হিলিতে প্রাণিসম্পদ মেলা অনুষ্ঠিত
মেলার চাঁদা নিয়ে বিরোধ, মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
ধনবাড়ীতে মেলাকে কেন্দ্র করে চলছে অশ্লীল নৃত্য
X
Fresh