• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এনআরবি ও ফারমার্স ব্যাংকে দুর্নীতি: জড়িতদের শাস্তির পরামর্শ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৭, ১৮:৫৫

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এন আর বি কমার্শিয়াল ব্যাংক ও ফারমার্স ব্যাংক পরিচালনায় অনিয়ম ও দুর্নীতি সম্পর্কে অধিকতর তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়েছে।

সংসদ ভবনে আজ কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দিয়ে ব্যাংক দু’টিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে গ্রাহকদের মধ্যে আস্থা ফিরিয়ে আনার সুপারিশ করা হয়।

কমিটির সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নান, নাজমুল হাসান, মোস্তাফিজুর রহমান চৌধুরী, ফরহাদ হোসেন, মোঃ শওকত চৌধুরী এবং আখতার জাহান সভায় অংশগ্রহণ করেন।

সভায় বিগত ২০তম সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ, ব্যাংক কোম্পানী(সংশোধন) বিল, ২০১৭, ইসলামী ব্যাংক নতুন পরিচালনা পর্ষদ সম্পর্কে আলোচনা করা হয়।

সভায় জানানো হয় এবি ব্যাংকের যোগসাজশে অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে বাংলাদেশ থেকে দুই হাজার ৯৯০ কোটি টাকা সিঙ্গাপুরে পাচার হওয়ার বিষয়ে বাংলদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইউনিট ব্যাংকটির প্রধান কার্যালয় পরিদর্শন করে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে চারটি বিদেশি ফাইন্যান্সিয়াল ইউনিটকে তথ্য দেয়ার অনুরোধ করেছে। এর উপর ভিত্তি করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করে আগামী বৈঠকে কমিটিকে জানানো হবে।

সভায় নতুন পরিচালনা পর্ষদ গঠনের পর সম্প্রতি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ঋণ বিতরণের হার আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাওয়ায় ব্যাংকটি কোন খাতে কী ধরনের গ্রাহককে কী পরিমাণ ঋণ দিচ্ছে তা আগামী কমিটিকে অবহিত করার পরামর্শ দেয়া হয়।

ব্যাংক কোম্পানি (সংশোধন) বিল, ২০১৭ সম্পর্কে আরো অধিক পরীক্ষা নিরীক্ষা করে অর্থমন্ত্রীর উপস্থিতিতে কমিটির আগামী সভায় সিদ্ধান্ত গ্রহণের সুপারিশ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ দায়মুক্তির নতুন মুখোশ: টিআইবি
ব্যাংক একীভূতকরণ নিয়ে যা জানাল বাংলাদেশ ব্যাংক
X
Fresh