• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শেষ বেলায় চুপসে গেলো শেয়ারবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৭, ১৬:১০

সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনেদেনের শুরুতে তেজিভাব থাকলেও শেষ বেলায় এসে চুপসে গেছে দেশের শেয়ারবাজার। শেষ পর্যন্ত গত দিনের চেয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দেখা যায় প্রায় একই চিত্র। তবে এ বাজারে আজ লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ রোববার ডিএসইতে ৬৪০ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ২২ কোটি ১৩ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৬৬২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ২২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২২ পয়েন্ট কমে আবারো ৬ হাজার পয়েন্টের নিচে চলে এসেছে। এদিন সূচকটি সর্বশেষ ৫ হাজার ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৫৬ পয়েন্টে।

এদিন দিনের শুরুতে বাজারে লেনদেনে তেজিভাব দেখা যায়। প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে লেনদেনের গতি বেড়ে ৩৪৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা আর ধোপে টেকেনি। দুপুরের পর থেকে লেনদেন ও সূচক নেতিয়ে পড়তে দেখা যায়। ডিএসইর প্রধান সূচকটি আজ লেনদেনের এক পর্যায়ে ৬ হাজার ৪০ পয়েন্টে উঠে।

ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো সাইফ পাওয়ার টেক, ব্র্যাক ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, আইডিএলসি, বিডি কম, শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেড ও উত্তরা ব্যাংক লিমিটেড।

আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল প্রায় ৪৫ কোটি টাকা।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৪৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
মোবাইলে এক মাসে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা লেনদেন
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
মোবাইলে প্রতিদিন ৪ হাজার ১৭৫ কোটি টাকা লেনদেন
X
Fresh