• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহের শেষ দিনে গতি পেল পুঁজিবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ অক্টোবর ২০১৭, ১৫:৪৯

এক সপ্তাহেরও বেশি সময় দেশের পুঁজিবাজারে মিশ্রভাব থাকার পর আজ ঘুরে দাঁড়িয়েছে। সপ্তাহের শেষ দিনে গতি পেয়েছে দেশের দুই স্টক এক্সচেঞ্জই। এদিন লেনদেনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল বাজার। শেষ পর্যন্ত সূচক ও লেনদেন ইতিবাচক ধারার মধ্য দিয়ে বাজার শেষ হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকই ঊর্ধ্বমুখী দেখা যায়। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৬০০ কোটি ৭১ লাখ টাকা। এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৯ পয়েন্টে শেষ হয়েছে।

ডিএসইর শরীয়াহ সূচক ডিএসইএস দুই পয়েন্ট বেড়ে প্রায় এক হাজার ৩২৯ পয়েন্টে এবং ডিএস৩০ প্রায় ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৮৮ পয়েন্টে শেষ হয়েছে।

তবে ডিএসইতে আজ অধিকাংশ কোম্পানির দর কমতে যায়। এদিন ১২৫টি কোম্পানির দর বাড়ে; আর দর কমে ১৭২টির। এছাড়া অপরিবর্তিত ছিল ৩৬টির।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮ হাজার ৭৩১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

আজকের বাজার প্রসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি আহমেদ রশীদ লালী বলেন, বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের কারণে গত সপ্তাহে পুঁজিবাজারে মিশ্রগতি ছিল। বাজারে এই গতি থাকবে না। বিনিয়োগকারীদের মধ্যে এখন আস্থা ফিরছে। যারা সাইডলাইনে ছিল তারাও ফিরে আসছে। তার প্রমাণ মিলেছে আজকের বাজারে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
মোবাইলে এক মাসে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা লেনদেন
বেক্সিমকোর ২৬২৫ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
X
Fresh