• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কৃষি ব্যাংক ও রাকাবের খেলাপী ঋণ কমানোর নির্দেশ

অর্থসূচক অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৭, ২০:০৭

রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) সুশাসন বাড়িযে বাড়িয়ে খেলাপী ঋণ কমিয়ে আনার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের মিনি কনফারেন্স হলে ব্যাংক দুইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীকে ডেকে বৈঠক করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। এসময় ডেপুটি গভর্নর মোহাম্মদ মনিরুজ্জামানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভংকর সাহা বলেন, নিয়মিত তদারকি কার্যক্রমের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত ওই দুই ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীকে নিয়ে বৈঠক করা হয়। সেখানে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ব্যাংক দুইটির আর্থিক অবস্থা তুলে ধরে তাদের বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠকে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বৈঠকে ব্যাংক দুইটির শীর্ষ ব্যক্তিদের সর্তক করা হয়েছে। তাদেরকে ব্যাংকে সুশাসন নিশ্চিত করতে বলা হয়েছে। সুশাসন প্রশ্নে কোনো ছাড় যেন না দেওয়া হয়- সেটি নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন গভর্নর।

এছাড়া ঋণ অনুমোদন করার আগে যথাযথ প্রক্রিয়া ও ব্যাংকিং নিয়ম-নীতি পরিপালন করা হয় সেটিও কঠোরভাবে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষে জানিয়ে দেয়া হয়েছে ঋণ অনুমোদনে যাতে কোনো ধরনের প্রভাবকে প্রশ্রয় না দেওয়া হয়। কারণ এতে ঋণ খেলাপী হয়ে যাবার আশঙ্কা তৈরি হয়। সাধারণ মানুষের আমানত নিয়ে কোনো ধরনের হেয়ালিপনায় না যেতেও স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে বিকেবি ও রাকাব চেয়ারম্যান ও এমডিকে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঋণ খেলাপি প্রার্থী শনাক্তে তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক
নতুন আর কোনো ব্যাংককে আপাতত একীভূত করা হচ্ছে না
এবার ইউসিবির সঙ্গে একীভূত করা হচ্ছে ন্যাশনাল ব্যাংক
এপ্রিলের ৫ দিনে রেমিট্যান্স আসেনি যে ১০ ব্যাংকে
X
Fresh