• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আয়করের তিনটি বইয়ের মোড়ক উন্মোচন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৭, ১৯:১৬

আয়কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট) বিষয়ে তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গোল্ডেন বাংলাদেশ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন বই তিনটি বাজারে নিয়ে এসেছে।

বই তিনটি হলো- সরকারি ও বেসরকারি কর্মকর্তা কর্মচারীদের আয়কর রির্টান ফরম পূরণের নির্দেশিকা, আয়করের সহজ ব্যবহারিক গাইড এবং উৎসে আয়কর ও মূল্য সংযোজন করের সহজ ব্যবহারিক গাইড।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে মোড়ক উম্মোচন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। এ সময় গোল্ডেন বাংলাদেশ এর নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলমসহ এনবিআরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গোল্ডেন বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, আয়কর আইন জটিল, কঠিন, দুর্বোধ্য কিন্তু দরকারি। ‘সঠিক ধরণা থাকলে আয়কর দেয়া সহজ’ গোল্ডেন বাংলাদেশ শুধু স্লোগানে নয়, বাস্তবে কার্যকর করার জন্য বদ্ধ পরিকর। সহজভাবে আয়করের বিষয় উপস্থাপনা এবং এই সংক্রান্ত তথ্য সবার জন্য উন্মুক্ত করা আমাদের অন্যতম বৈশিষ্ট্য। আয়কর বিষয়ে ২০ বছরের বেশি সময় ধরে সম্পৃক্ত থাকার পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা একাধারে একজন করদাতা, আয়কর আইনজীবী এবং আয়কর সংক্রান্ত শিক্ষা প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয়ার সংকল্পবোধ থেকেই হাটিহাটি পা পা করে বৃহৎ পরিসরে গোল্ডেন বাংলাদেশের পদযাত্রা।

বইগুলোর কনটেন্ট গোল্ডেন বাংলাদেশের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এছাড়াও গোল্ডেন বাংলাদেশ আয়কর এবং মূল্য সংযোজন কর (মূসক) এর উপর ১০টি প্রকাশনা এবং সবগুলো তথ্যই ওয়েবসাইটে নিয়মিতভাবে হালনাগাদ করছে। গোল্ডেন বাংলাদেশ সারা দেশে বাণিজ্য বিভাগের ২৫ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করে আয়কর, মূল্য সংযোজন কর বিষয়ে সামাজিক আন্দোলন প্রতিষ্ঠায় কাজ করছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh