• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অ্যাকর্ডের কার্যক্রমের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত স্থগিতের আদেশ হাইকোর্টের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ অক্টোবর ২০১৭, ২০:০০

বাংলাদেশে ইউরোপের ক্রেতাদের সমন্বয়ে গঠিত কারখানা পরিদর্শন জোট অ্যাকর্ডের কার্যক্রমের মেয়াদ অনুমোদন ছাড়া আরো তিন বছর বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া সরকার, মালিকপক্ষ ও শ্রমিকদের অনুমোদন না নিয়ে মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানতে চাওয়া হয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের পক্ষে সভাপতি লিমা ফেরদৌস করা রিট আবেদনের প্রাথমিক শুনানিতে রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এদিকে কার্যক্রমের মেয়াদ বৃদ্ধি ইস্যুতে কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ও সরকারের সঙ্গে বসবে অ্যাকর্ড। সোমবার বিজিএমইএ নেতাদের সঙ্গে অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটির একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। এছাড়া আগামী বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবে তারা।

আগামী বছরের মে মাসে বাংলাদেশে অ্যাকর্ডের পাঁচ বছরের কার্যক্রমের মেয়াদ পূর্ণ হবে। ওই সময়ের পর আরো তিন বছর তাদের কার্যক্রম চালিয়ে যেতে গত জুনের শেষ দিকে তারা সিদ্ধান্ত নেয়।

২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশি কারখানা পরিদর্শনে ইউরোপীয় ২২৮টি ক্রেতার সমন্বয়ে গঠিত হয় অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ।

এমসি/কে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
জাতীয় ঈদগাহে ফিলিস্তিনি‌দের জন্য দোয়া
ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দিতে নির্দেশ হাইকোর্টের
X
Fresh