• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বিপাকে মৌসুমি চামড়া ব্যবসায়ীরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ সেপ্টেম্বর ২০১৬, ১৬:১৮

নাটোরে নির্ধারিত দরে চামড়া কিনে বিপাকে পড়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। ট্যানারি মালিক ও পাইকারদের কাছে চামড়া বিক্রি করতে হচ্ছে কম দামে। এতে পুঁজি হারানোর শঙ্কা ক্ষুদ্র ব্যবসায়ীদের। একই অবস্থা নওগাঁ, জামালপুর ও কিশোরগঞ্জে। পাশের দেশে চামড়ার দাম বেশি থাকায় পাচারের আশঙ্কাও করছেন অনেক ব্যবসায়ী।

নাটোরে চামড়া বেচাকেনার সবচেয়ে বড় বাজার চকবৈদ্যনাথের বাজার। প্রতিবছর ঈদের দিন বিকেল থেকে এ বাজার জমে উঠলেও এবারের চিত্রটা ভিন্ন। নির্ধারিত দরে চামড়া কিনলেও ট্যানারি মালিক ও পাইকারদের কাছে কম দামে চামড়া বিক্রি করতে হচ্ছে মৌসুমি ব্যবসায়ীদের। এজন্য এখনো বেচাকেনা জমে ওঠেনি।

তবে ট্যানারি মালিকরা দাবি করলেন, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চামড়া কিনছেন তারা।

এদিকে, নির্ধারিত দামে চামড়া কিনে পথে বসেছেন নওগাঁর মৌসুমী ব্যবসায়ীরা। ট্যানারি মালিক ও পাইকারদের কাছে বিক্রি করে অর্ধেক দামও পাচ্ছেন না তারা। এজন্য বাজার সিন্ডিকেটকে দায়ী করেন ব্যবসায়ীরা। তবে, অভিযোগ সঠিক নয় বলে দাবি করেন ট্যানারি মালিকরা।

অন্যদিকে, লাভের আশায় ঋণ নিয়ে চামড়া কিনে লোকসানের মুখে পড়েছেন জামালপুরের মৌসুমি ব্যবসায়ীরা। আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষায় সরকারের সহযোগিতা চান তারা।

কিশোরগঞ্জের ক্ষুদ্র ব্যবসায়ীরাও চামড়া কিনে ক্ষতির মুখে পড়েছেন। যে দামে কিনেছেন, তার থেকে কম দামে বিক্রি করতে হচ্ছে তাদের।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh