• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহজুড়ে সূচক কমলেও বেড়েছে লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ অক্টোবর ২০১৭, ১৩:৫৫

গেলো সপ্তাহজুড়ে শেয়ার বাজারের গড় লেনদেনের পরিমান বাড়লেও কমেছে সূচক। লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে মোট লেনদেন বেড়েছে ২৫.৯৫ শতাংশ। ৩ দিনই নিম্নমুখী ধারায় ছিল সূচক। ফলে ডিএসইর প্রধান সূচক কমেছে প্রায় ১৩৮ পয়েন্ট। পাশাপাশি ৭৩.২৯ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া যায়।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণ করে দেখা যায়, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ২.২২ শতাংশ বা ১৩৭.৯০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ০.১৮ শতাংশ বা ৩.৯৭ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.২০ শতাংশ বা ১৬.২৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭২টি কোম্পানির। আর দর কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

গেলো সপ্তাহে ডিএসইতে মোট ৪ হাজার ৬২২ কোটি ৫৩ লাখ ৩০ হাজার ৫৪৩ টাকার লেনদেন হয়েছে। ফলে লেনদেন বেড়েছে ৯৫২ কোটি ৪৫ লাখ ৬৩ হাজার ৭১৫ টাকা। গেলো সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬৭০ কোটি ৭ লাখ ৬৬ হাজার ৮২৮ টাকা। গড় লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৫০ লাখ ৬৬ হাজার ১০৮ টাকা।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০.৭৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩.০৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪.৯০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৩২ শতাংশ।

অন্যদিকে সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স ২৯১ পয়েন্ট বা ২.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৭৭ পয়েন্টে। লেনদেন হয়েছে ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২১৮র এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। লেনদেন হয়েছিল ২৩২ কোটি ৪৫ লাখ ৭৮ হাজার ৪০১ টাকা। যা আগের ফলে লেনদেন বেড়েছে ২৭ কোটি ২৮ লাখ ৯ হাজার ৬০২ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০৫ কোটি ১৭ লাখ ৬৮ হাজার ৭৮১ টাকা।

এমসি /এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh