• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৭ ব্যাংককে বড় অংকের জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ অক্টোবর ২০১৭, ২০:১৮

পুঁজিবাজারে নির্ধারিত সীমার অতিরিক্ত বিনিয়োগের দায়ে তালিকাভুক্ত সরকারি-বেসরকারি খাতের ৭ ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (১১) ধারা অনুযায়ী এ জরিমানা করা হয়।

গেল বৃহস্পতিবার ব্যাংকগুলোকে জরিমানার সিদ্ধান্তের কথা জানিয়ে অভিযুক্ত ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে পুঁজিবাজার স্পর্শকাতর বিষয় হওয়ায় সাত ব্যাংকের নাম প্রকাশ করতে রাজি হননি বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, অধিকাংশ ব্যাংককেই ১৭ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। যা আগামী ১৪ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের ‘সাধারণ হিসাব-প্রধান কার্যালয়’খাতে জমা দিতে বলা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ১০৯(১১) ধারা অনুযায়ী, কোনো ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন করলে সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে। আর লঙ্ঘন অব্যাহত থাকলে প্রথম দিনের পর থেকে প্রতিদিনের জন্য সর্বনিম্ন পাঁচ হাজার এবং সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা করার নিয়ম আছে।

সংশোধিত ব্যাংক কোম্পানি আইন ২০১৩ অনুযায়ী, এককভাবে ব্যাংক তার ইকুইটির ২৫ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। ব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠানসহ ও নিজস্বভাবে আদায় করা মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন্ড আর্নিংসের মোট পরিমাণের ৫০ শতাংশের বেশি বিনিয়োগ হতে পারবে না। কোনো ব্যাংক কর্তৃক অন্য কোম্পানির শেয়ার ধারণের ক্ষেত্রে সামষ্টিক বা এককভাবে কোনো কোম্পানির শেয়ার ধারণের সর্বোচ্চ সীমার বিষয়ে অধিকতর স্পষ্টকরণের জন্য ২০১৪ সালের ২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের সূত্র বলছে, ২০১০ সালে ব্যাংকগুলোর আগ্রাসী বিনিয়োগের কারণে পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হয়েছিল। অভিযোগ উঠে, বাংলাদেশ ব্যাংকের নীতিমালা না মেনে অতিরিক্ত বিনিয়োগ করে বাণিজ্যিক ব্যাংকগুলো। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকের কার্যক্রম পুঁজিবাজার থেকে আলাদা করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। এরই অংশ হিসেবে বাণিজ্যিক ব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠানের (সাবসিডিয়ারি) বিনিয়োগ সীমাও কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত সীমার আওতায় আনা হয়। কিন্তু সে আইন অমান্য করে বেশ কিছু ব্যাংক পুঁজিবাজারে মাত্রাতিরিক্ত বিনিয়োগ করছে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে পুঁজিবাজারে লেনদেনে নতুন সময়সূচি
পুরো রমজান মাস বন্ধ থাকবে সরকারি-বেসরকারি মাদরাসা
রমজানে ১৫ দিন খোলা থাকবে সরকারি-বেসরকারি কলেজ
X
Fresh