logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

জমে উঠছে রাজধানীর পশু হাট

ঈদের বাকি আর দু’দিন। এরই মধ্যে জমে উঠতে শুরু করেছে রাজধানীর পশু হাটগুলো। চলবে ঈদের আগের দিন রাত পর্যন্ত। এবার ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখর হচ্ছে রাজধানীর ২৪টি হাট। এর মধ্যে দু’টি স্থায়ী ও ২২টি অস্থায়ী।

উত্তর সিটির গাবতলী পশু হাট ও দক্ষিণ সিটির সারুলিয়ায় স্থায়ী পশুর হাট রয়েছে। এছাড়া নিয়ম অনুযায়ী ৪ দিনের জন্য বসানো অস্থায়ী ২২ হাটের আনুষ্ঠানিক বেচা-কেনা শুরু হয়েছে শুক্রবার থেকে। তবে প্রায় এক সপ্তাহ ধরে এসব হাটে চলছে বেচা-কেনা।

ব্যবসায়ীরা জানান, এখনো বেচাকেনা পুরাপুরি শুরু না হলেও গেল শুক্রবার ক্রেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

ক্রেতারা জানান, পাইকাররা অতিরিক্ত দাম হাঁকছে। তবে পাইকাররা বলছেন, ন্যায্য দামই হাঁকছেন তারা।

এদিকে, গোপীবাগের ব্রাদার্স ইউনিয়ন বালুর মাঠের ইজারাদার সেলিম জানান, ক্রেতার সমাগম হলেও সেই অনুপাতে গরু বিক্রি হচ্ছে না। অধিকাংশই দেখে চলে যায়।

এছাড়া মুঠোফোনে একাধিক ইজারাদারের সঙ্গে কথা বলে জানা যায়, গেল শুক্রবার হাটে ক্রেতা উপস্থিতি বেশি ছিল। শনিবারের মধ্যে পুরোপুরি হাটগুলো জমে উঠেছে।

২২টি অস্থায়ী হাটের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৮টি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১৪টি।

ডিএনসিসি গাবতলীতে স্থায়ী হাট ছাড়াও ঈদের আগের ৪ দিনের জন্য আরো ৮টি হাটের ব্যবস্থা করেছে। এগুলো হলো- রাজধানীর খিলক্ষেতের বনরূপা আবাসিক প্রকল্পের হাট, উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী ব্রিজ সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, ভাষানটেক বেনারশী পল্লিসংলগ্ন এফডিসি ও বিআরপির খালি জায়গা, বাড্ডা (ইন্দুলিয়া-দাউকান্দি-বাঘাপুর), আশিয়ান সিটি হাউজিং, ভাটারা এবং করাইল টিঅ্যান্ডটি মাঠ ও মাঠসংলগ্ন খালি জায়গার হাট।

এদিকে, ডিএসসিসি সারুলিয়ায় স্থায়ী পশু হাট ছাড়াও ঝিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, খিলগাঁওয়ের মেরাদিয়া হাট, ধোলাইখালের সাদেক হোসেন খোকা খেলার মাঠ, উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘের মাঠ, ধুপখোলার ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, গোপীবাগ বালুর মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, লালবাগের মরহুম হাজি দেলোয়ার হোসেন খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা, যাত্রাবাড়ী কাঁচাবাজারের ভেতর, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর বালুর মাঠ ও দনিয়ায় হাটের ব্যবস্থা করেছে।

ডিএইচ/

RTV Drama
RTVPLUS