• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাজেটে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি : জসিম উদ্দিন

আরটিভি নিউজ

  ২৮ মে ২০২৩, ০২:০৪
জসিম উদ্দিন
ফাইল ছবি

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, এবারের (২০২৩-২৪ অর্থবছর) বাজেটে আমাদের অনেক বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি।

শনিবার (২৭ মে) রাতে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ‘কেমন বাজেট চাই' অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মো. জসিম উদ্দিন বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে গত ৪০ বছরেও আমরা এমন খারাপ সময় দেখিনি। এই খারাপ অবস্থা শুধু বাংলাদেশে না, সারা পৃথিবীতেই রয়েছে। আমরা যেখানে পণ্য বিক্রি করি, তার মধ্যে আমেরিকা, ইউরোপের কনজিউমারদের ২০ শতাংশ বিক্রি কমে গেছে।

তিনি বলেন, আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। আমরা নিম্ন আয় থেকে উচ্চ আয়ে যাচ্ছি। আমাদের ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও ২০৩১ সালে মধ্যম আয় ও ২০৪১ সালের উন্নত দেশ হওয়ার যে স্বপ্ন। সেগুলো বাস্তবায়নে এবারের বাজেট খুব গুরুত্বপূর্ণ। এগুলো মাথায় রেখে বাজেট করতে হচ্ছে।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি। এটা শুধু আমাদের দেশে নয়, সারা পৃথিবীতে। যুক্তরাজ্যের মতো দেশ রেশনিং করছে। আমাদের কৃষিখাত খুব ভালো করছে। এখানে, ফুড সিকিউরিটি অনেক গুরুত্বপূর্ণ। আমাদের অনেক পণ্য আছে, যেগুলো ইমপোর্ট করতে হয়। এরমধ্যে, কৃষিপণ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্যে যেগুলো ইমপোর্ট করতে হয়, এগুলোর অ্যাডভান্স ট্যাক্স, ভ্যাট অ্যাডজাস্টমেন্ট করতে হবে। আমরা চাই সাধারণ মানুষকে স্বস্তির মধ্যে রাখা, মূল্যস্ফীতি ঠিক রাখা।

অনুষ্ঠানে মতামত ও বিশ্লেষণ তুলে ধরার পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রশ্নের জবাব দেবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে বিএনপি নেতা মিন্টু
মূল্যস্ফীতি বেড়ে ৯.৮১ শতাংশ
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
বার্ষিক সাধারণ সভায় বিসিবির বাজেট পৌনে চার কোটি টাকা
X
Fresh