• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শেয়ারবাজারের গেলো সপ্তাহ ভালো কাটেনি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ আগস্ট ২০১৭, ২১:০৪

সপ্তাহজুড়ে তিন কার্যদিবস শেয়ার লেনদেন হলেও দুই কার্যদিবসে মূল্যসূচক ছিল নিম্নমুখী। ফলে সপ্তাহ শেষে দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। শনিবার বাজার পর্যালোচনায় এ চিত্র দেখা যায়।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৪৪৬ কোটি ৪১ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকা। অর্থাৎ গেলো সপ্তাহে মোট লেনদেন কমেছে দুই হাজার ৪৩৩ কোটি ৪ লাখ টাকা বা ৪৯ দশমিক ৮৬ শতাংশ।

মোট লেনদেনের পাশাপাশি শেষ সপ্তাহে কমেছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গেলো সপ্তাহের প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৮১৫ কোটি ৪৭ লাখ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৯৭৫ কোটি ৮৯ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৬০ কোটি ৪২ লাখ টাকা।

এসময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট বা ০ দশমিক ৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮৬১ পয়েন্টে। এছাড়া ডিএসইএস ১০ পয়েন্ট বা ০ দশমিক ৭৯ শতাংশ কমে ১৩০৪ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক ১৭ পয়েন্ট বা ০ দশমিক ৭৮ শতাংশ কমে ২১০৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ৯০টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২৩০টির। আর অপরিবর্তিত রয়েছে ১৪টির দাম।

আলোচ্য সপ্তাহে সবচে’ বেশি দাম বেড়েছে টেলিকমিউনিকেশন খাতে। এ খাতে ২ দশমিক ৮৭ শতাংশ দাম বেড়েছে। আর অন্য ২ খাতের মধ্যে পেপার ও প্রিন্টিং খাতে ১ দশমিক ২৭ ও জ্বালানি ও বিদ্যুৎ খাতে ০ দশমিক ০৫ শতাংশ দাম বেড়েছে।

সবচে’ বেশি দাম কমেছে বস্ত্র ও সিমেন্ট খাতে। এ দুই খাতে ২ দশমিক ৪৪ শতাংশ দাম কমেছে। এছাড়া ভ্রমণ-অবকাশ খাতে দাম কমেছে ২ দশমিক ৪১ শতাংশ।

অন্যান্য খাতগুলোর মধ্যে ব্যাংক খাতে ০ দশমিক ০৫ শতাংশ, সিরামিক খাতে ১ দশমিক ৩২ শতাংশ, প্রকৌশল খাতে ০ দশমিক ৬৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ০ দশমিক ১০ শতাংশ, আর্থিক খাতে ০ দশমিক ৮১ শতাংশ, ফার্মাসিউটিক্যাল খাতে ০ দশমিক ৬১ শতাংশ, ট্যানারি খাতে ০ দশমিক ১২ শতাংশ দাম কমেছে।

এদিকে সিএসইতে গেলো সপ্তাহে সব সূচক কমে গেছে। সিএসইর সিএসসিএক্স ৬১ পয়েন্ট বা ০ দশমিক ৫৪ শতাংশ কমে ১১০০২ পয়েন্টে, সিএসসি ৫০ সূচক ৬ পয়েন্ট বা ০ দশমিক ৪৮ শতাংশ কমে ১৩৪২ পয়েন্টে, সিএসসি৩০ সূচক ১৫৩ পয়েন্ট বা ০ দশমিক ৯৫ শতাংশ কমে ১৫৮১৯ পয়েন্টে, সিএএসপিআই ২০৮ পয়েন্ট বা ০ দশমিক ৫৯ শতাংশ কমে ১৮১৯৯ পয়েন্টে এবং সিএসআই ৮ পয়েন্ট বা ০ দশমিক ৭০ শতাংশ কমে ১১৯০ পয়েন্টে অবস্থান করছে।

গেলো সপ্তাহে সিএসইতে ২২৪ কোটি ৬১ লাখ ৫৩ হাজার ৯৮১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে থেকে ৬৮ কোটি ৬৫ লাখ ৪ হাজার ২২৪ টাকা কম। অর্থাৎ আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ২৯৩ কোটি ২৬ লাখ ৫৮ হাজার ২০৫ টাকা।

এমসি/কে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh