• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শেয়ারবাজারে সপ্তাহ শেষে বেড়েছে সূচক ও লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ আগস্ট ২০১৭, ২১:৫৫

গেলো সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন।

ডিএসই সূত্রে জানা গেছে, গেলো সপ্তাহে ৫ হাজার ৩২২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার বিক্রি হয়। আগের সপ্তাহে ছিল ৩ হাজার ১১৭ কোটি ৪১ লাখ টাকা। অর্থাৎ, লেনদেন বেড়েছে ২ হাজার ২০৬ কোটি টাকা।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৬৫ দশমিক ৩৮ বা ১ দশমিক ১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫,৮৮০ পয়েন্টে। আগের সপ্তাহে ছিল ৫,৮১৫ পয়েন্ট।

সপ্তাহের ব্যবধানে ডিএসই ৩০ সূচক ৫ দশমিক ৯৮ পয়েন্ট বা ০ দশমিক ২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১২৩ পয়েন্টে। আগের সপ্তাহে ছিল ২১২৯ পয়েন্ট।

অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ৬ দশমিক ০২ পয়েন্ট বা ০ দশমিক ৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩১৭ পয়েন্টে।

ডিএইসিতে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ দশমিক ১৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ১৪ শতাংশ।

‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ১৪ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ৫৪ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৭টি কোম্পানির। আর দর কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

গেলো সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) মোট ৩২২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে ১৮৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়।

গেলো সপ্তাহে লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৮৬ লাখ টাকা বা ৬২.৭৬ শতাংশ। সিএসই সূচক ১৯৭ পয়েন্ট বা ১ দশমিক ০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৩৬ পয়েন্টে। যা আগের সপ্তাহে ছিল ১৮ হাজার ৩৯ পয়েন্ট।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টি কোম্পানির। আর দর কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

এমসি/কে/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
মোবাইলে এক মাসে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা লেনদেন
X
Fresh