• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গার্মেন্টস এ্যাক্সেসরিজ রপ্তানিতে নগদ প্রণোদনা দরকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ আগস্ট ২০১৬, ১৫:২৭

রপ্তানিমুখী গার্মেন্টস এ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের জন্য নগদ সহায়তা বা প্রণোদনা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্ট শিল্পখাতের উদ্যোক্তরা।

তারা বলেন, এ শিল্পখাত থেকে ২০১৫-১৬ অর্থবছরে ৬.১২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি হলেও এ খাতে কোনো নগদ প্রণোদনা দেয়া হয়নি। ২০২১ সালের মধ্যে তৈরি পোশাক শিল্পখাতে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে গার্মেন্টস এ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পে নগদ প্রণোদনাসহ সরকারের পৃষ্ঠপোষকতা জরুরি।

বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশে পরিবেশবান্ধব উপায়ে গার্মেন্টস এ্যাক্সেসরিজ ও প্যাকেজিং পণ্য উৎপাদন’ শীর্ষক সেমিনারে উদ্যোক্তরা এ মত দেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, গার্মেন্টস এ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পখাত জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সামগ্রীক গুরুত্ব বিবেচনায় এ শিল্পখাতে ডাবল ইনসেনটিভ দেয়া উচিত। এজন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে জোর সুপারিশ করা হবে।

শিল্পমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহের প্রেক্ষিতে সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। উদীয়মান দেশীয় শিল্পখাত হিসেবে গার্মেন্টস এ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের স্বার্থ সুরক্ষায় সরকার যথাসম্ভব সব ধরনের সহায়তা দেবে।

বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন এ সেমিনার আয়োজন করে।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh