• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পাচার হওয়া টাকা দেশে ফিরিয়ে আনার সুযোগ দেওয়া হবে : অর্থমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৬ মে ২০২২, ১৬:০১

বিদেশে পাচার হওয়া টাকা বৈধ উপায়ে দেশে ফিরিয়ে আনার সুযোগ দেওয়া হবে এবং পাচারকারীদের সাধারণ ক্ষমার আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে ট্যাক্স দিয়ে পাচার হওয়া টাকা বৈধ পথে দেশে ফিরিয়ে আনার সুযোগ দেওয়া হবে। আমরা বিশ্বাস করি, আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছে, তারা এ সুযোগটি কাজে লাগাবে। তাদের জন্য এটি অত্যন্ত ভালো একটি সুযোগ।

এ ধরনের সুযোগ বিভিন্ন দেশ দিয়ে থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, ইন্দোনেশিয়া এমন একটি এমনেস্টি (সাধারণ ক্ষমা) ঘোষণা করেছিল, এরপর তাদের দেশে বিপুল পরিমাণ টাকা ফেরত এসেছিল।মূলত, যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে, সেগুলো ফেরত আনার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বিভিন্ন সময়ে যেসব কালো টাকা বিদেশে থেকে গেছে, আমরা বাজেটের আগে এই টাকাগুলো ফেরত আনার চেষ্টা করছি।

ডলার সংকটের জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অবশ্যই ডলার সংকটের জন্য। এ ধরনের সংকট আমরা আগেও মোকাবিলা করেছি। তবে আমাদের ফরেন রিজার্ভ ভালো আছে। এখনও ফরেন রিজার্ভে আমরা আশেপাশের দেশের তুলনায় ভালো অবস্থানে আছি।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
সরকার বিরোধীরা মিথ্যাচার করছে : অর্থমন্ত্রী
অর্থনীতি নিয়ে হতাশার কিছু নেই : অর্থমন্ত্রী
জিনিসপত্রের দাম আরও কমবে : অর্থমন্ত্রী
X
Fresh