• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রেমিট্যান্স পাঠাতে শর্ত শিথিল, মিলবে ২.৫ শতাংশ প্রণোদনা

আরটিভি নিউজ

  ২৩ মে ২০২২, ২২:৫৩

দেশে বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোর জন্য শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক কাজী রফিকুল হাসান স্বক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনা শুরুর পর রেমিট্যান্সে নগদ ২ শতাংশ প্রণোদনা ঘোষণা করে সরকার। করোনা শুরুর পর রেমিট্যান্সে নগদ ২ শতাংশ প্রণোদনা ঘোষণা করে সরকার। কেউ যদি বিদেশ থেকে ব্যাংকিং চ্যানেলে ১০০ টাকা পাঠায়, তবে দেশে তার প্রতিনিধি সেই টাকার সঙ্গে ২ টাকা।

এতদিন ৫ হাজার ডলার বা ৫ লাখ টাকার বেশি আয় পাঠাতে আয়ের নথিপত্র জমা দিতে হতো। এতে বেশি পরিমাণ অর্থ পাঠাতে পারতেন না বিদেশে থাকা বাংলাদেশিরা। ফলে কমতে থাকে ব্যাংকিং চ্যানেলে আসা রেমিট্যান্স এবং বেড়ে যায় হুন্ডির দৌরাত্ম্য। এ অবস্থা থেকে উত্তরণে প্রবাসীরা দাবি করেন প্রণোদনার পরিমাণ আরও বাড়াতে হবে। তাদের এ দাবি সরকারও আন্তরিকতার সঙ্গে বিবেচনা করে।

এরপর চলতি অর্থবছরের (২০২১-২২) শুরু থেকে প্রণোদনা আরও দশমিক ৫০ শতাংশ বাড়িয়ে করা হয় ২ দশমিক ৫ শতাংশ। এতে ১০০ টাকায় বর্তমানে পাওয়া যাচ্ছে ১০২ টাকা ৫০ পয়সা।

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৫ হাজার ডলার অথবা ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে প্রণোদনা পেতে প্রবাসীর কাগজপত্র বিদেশের এক্সচেঞ্জ হাউজ থেকে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। তবে এখন থেকে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই ২ দশমিক ৫০ শতাংশ হারে প্রণোদনা পাওয়া যাবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে থাকবে।

নতুন সিদ্ধান্তের ফলে বিদেশ থেকে অবাধে টাকা আনতে আর কোনো বাধা থাকলো না।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রবাসীদের রেমিট্যান্স উন্নয়নের একটি মূল শক্তি : সমাজকল্যাণমন্ত্রী
রেমিট্যান্সে ঈদের সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার
রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, পাঁচ নম্বরে নোয়াখালী
এপ্রিলের ৫ দিনে রেমিট্যান্স আসেনি যে ১০ ব্যাংকে
X
Fresh