• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিনিয়োগের জন্য বড় বাধা ট্যাক্স সিস্টেম

আরটিভি নিউজ

  ১৫ মে ২০২২, ১০:২৫
বিনিয়োগের জন্য বড় বাধা ট্যাক্স সিস্টেম
ফাইল ছবি

বিনিয়োগের জন্য বড় বাধা হিসেবে ট্যাক্স সিস্টেমে দায়ী করেছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।

২০২২-২০২৩ অর্থবছরের বাজেট উপলক্ষে শনিবার (১৪ মে) একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ হাতেম বলেন, রপ্তানি খাত বড় হওয়ার সুযোগ রয়েছে। কিন্তু বাংলাদেশের ট্যাক্স সিস্টেম ব্যবসাবান্ধব নয়। যেটা ব্যবসায়ীদের জন্য জুলুম। আইন করেই এটা করা হয়েছে। এটা বিনিয়োগের জন্য বড় বাধা। এর পরিবর্তন দরকার।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, করোনায় উৎপাদন ক্যাপাসিটি কমে গেছে, তারমধ্যে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বাড়তি চাপ সৃষ্টি করেছে। সরকার এতদিন অবকাঠামোগত খাতে বিনিয়োগ করে অর্থনীতিকে চাঙ্গা রেখেছে। এখন প্রাইভেট বিনিয়োগ দরকার।

তিনি বলেন, সবাই বলে বেকার বেড়ে গেছে। কিন্তু আমরা দক্ষ শ্রমিক খুঁজি না পেয়ে বিদেশ থেকে আনতে হচ্ছে। আমাদের বিনিয়োগ বাড়াতে হবে। কর-জিডিপি অনুপাত বৃদ্ধি করতে হবে। এনবিআর করনেটের আওতা বৃদ্ধি করতে পারছে না। আসলে কর ব্যবস্থা ব্যবসাবান্ধব করতে হবে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh