• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভেজাল স্বর্ণে সয়লাব সৌদি বাজার

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ আগস্ট ২০১৬, ১৭:৫৯

সৌদি আরবের বাজারে মাত্রাতিরিক্ত হারে বাড়ছে নকল ও ভেজাল স্বর্ণের পরিমাণ। এরই মধ্যে রাজধানী রিয়াদের কয়েকটি বাজারে কাঁচের ওপর প্রলেপ দেয়া ভেজাল স্বর্ণ বিক্রি হচ্ছে। এ পরিস্থিতিতে প্রতারণার হাত থেকে বাঁচতে ক্রেতাদের সতর্ক হবার পরামর্শ দিলেন স্বর্ণ ব্যবসায়ীরা। অনুমোদন ও লাইসেন্সহীন ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে স্বর্ণ না কেনার কথাও বলেছেন তারা।

শুক্রবার সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, গ্রীষ্মে সৌদিতে স্বর্ণের বাজারে মন্দাভাব বিরাজ করে। এ সময় স্বর্ণের দাম অনেক কমে যায়। তবে গ্রীষ্মের পর এ সৌখিন পণ্যের চাহিদা বেড়ে যায়। ফলে দামও বাড়ে। এ সুযোগটাকেই কাজে লাগান অসাধু ব্যবসায়ীরা। ক্রেতাদের প্রতারিত করতে নকল স্বর্ণ বাজারে ছাড়ে তারা।

সৌদি আরবের বাজারে এখন প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হচ্ছে ১,৩৪৫ ডলারে। ধারণা করা হচ্ছে, কিছুদিনের মধ্যে এর দাম ১ হাজার ৪০০ ডলারে গিয়ে ঠেকবে।

তবে সবকিছু ছাপিয়ে প্রধান মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে স্থানীয় অসাধু ব্যবসায়ীদের কার্যকলাপ। নিম্নমানের স্বর্ণ ও কমদামী ধাতুর ওপর স্বর্ণের প্রলেপ দিয়ে ক্রেতাদের প্রতারিত করছে তারা। এরই মধ্যে কয়েকজন ক্রেতা এর শিকার হয়েছেন।

দেশটির স্বর্ণ ব্যবসায়ী সালিহ আল-আকাইলি বলেন, বাজারে বর্তমান মূল্যের চেয়ে কম দামে স্বর্ণ বিক্রি করছেন কিছু অসাধু ব্যবসায়ী। সেগুলো খুবই নিম্নমানের। এতে দেশের স্বর্ণ বাজারের প্রতি ক্রেতাদের বিশ্বাস নষ্ট হচ্ছে। পাশাপাশি এ বাজার আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সৌদির রত্ন ও মূল্যবান ধাতু ব্যবসায়ীদের জাতীয় কমিটির সাবেক উপ-প্রধান এবং ব্যবসায়ী গাজী বিন তালিব বলেন, অনুমোদিত দোকানগুলোতে ভেজাল স্বর্ণ বিক্রি হয় না। কেবল লাইসেন্সহীন দোকানগুলোতে তা বিক্রি হচ্ছে। এছাড়া অনুমোদিত দোকানের স্বর্ণে উৎপাদিত প্রতিষ্ঠানের মনোগ্রাম ও স্ট্যাম্প থাকার কারণে তা নকল হবার সম্ভাবনা নেই।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh